Advertisement
২০ এপ্রিল ২০২৪
landslide

প্রবল বর্ষণে ভূমিধসে পশ্চিম নেপালে ১৪ জনের প্রাণহানি, নিখোঁজ ১০ জন, চলছে উদ্ধারকাজ

নেপাল পুলিশের মুখপাত্র দান বাহাদুর কারকি জানান, প্রবল বৃষ্টিতে পাঁচটি মাটির বাড়ি প্রায় ধূলিসাৎ হয়ে গিয়েছে। এই বাড়িগুলির বাসিন্দাদের কাদামাটির ভিতর থেকে উদ্ধার করা হয়।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কাঠমান্ডু (নেপাল) শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২২ ১৫:৫৯
Share: Save:

প্রবল বর্ষণে ধস নেমে অন্তত ১৪ জনের মৃত্যু হল নেপালে। গুরুতর আহত সাত জন। এখনও ১০ জন ব্যক্তি নিখোঁজ। নিখোঁজ মানুষদের সন্ধানে উদ্ধারকাজে নেমেছে সে দেশের বিপর্যয় মোকাবিলা বাহিনী।

স্থানীয় প্রশাসন সূত্রে পাওয়া খবর অনুযায়ী, ঘটনাটি ঘটেছে পশ্চিম নেপালের আচ্ছাম জেলায়, নেপালের রাজধানী কাঠমাণ্ডু থেকে যেটি প্রায় ৪৫০ কিমি পশ্চিমে অবস্থিত। নেপাল পুলিশের মুখপাত্র দান বাহাদুর কারকি জানান, প্রবল বৃষ্টিতে পাঁচটি মাটির বাড়ি প্রায় ধূলিসাৎ হয়ে গিয়েছে। এই বাড়িগুলির বাসিন্দাদের কাদামাটির ভিতর থেকে উদ্ধার করা হয়।

স্থানীয় সংবাদমাধ্যমের ভিডিয়ো ফুটেজ থেকে জানা যায়, উদ্ধারকারী দলের সদস্যরা নিখোঁজ মানুষদের সন্ধানে উদ্ধারকাজ চালাচ্ছেন। গুরুতর আহত ব্যক্তিদের এই সদস্যরাই স্থানীয় হাসপাতালে নিয়ে যান। প্রসঙ্গত, নেপালের মতো পার্বত্য দেশে প্রবল বৃষ্টিতে ভূমিধসের ঘটনা খুব অস্বাভাবিক নয়। জুন থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত বর্ষার মরসুমে প্রায়ই এই ধরনের ঘটনা ঘটে সেখানে। নেপাল সরকারের দেওয়া পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে, চলতি বছরেই প্রবল বৃষ্টিতে ভূমিধসের ঘটনায় নেপালে ৪৮ জন মানুষের মৃত্যু হয়েছে। ১২ জন নিখোঁজ হয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

landslide Nepal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE