Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Central Vista: এক ধাক্কায় ২৯ শতাংশ বাড়ল নতুন সংসদ ভবনের নির্মাণ খরচ

রাষ্ট্রপতি ভবন থেকে ঢিল ছোঁড়া দূরত্বে ১৩ একর জমির উপর চার তলা সংসদ ভবন তৈরির কাজ ৪০ শতাংশ কাজ এগিয়েছে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২০ জানুয়ারি ২০২২ ২৩:৫০
Save
Something isn't right! Please refresh.
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

Popup Close

দিল্লিতে নতুন সংসদ ভবন তৈরির খরচ এক ধাক্কায় ২৮২ কোটি টাকা বাড়ল। সূত্রের খবর, সেন্ট্রাল ভিস্তার পুনর্নির্মাণ প্রকল্পে এখন নতুন সংসদ ভবন তৈরি করতে খরচ পড়বে ১২৫৯ কোটি টাকা।

রাষ্ট্রপতি ভবন থেকে ঢিল ছোঁড়া দূরত্বে ১৩ একর জমির উপর চার তলা সংসদ ভবন তৈরির কাজ ৪০ শতাংশ কাজ এগিয়েছে। টাটা প্রজেক্টকে দায়িত্ব দেওয়া হয়েছে প্রকল্পটির। ২০২০ সালের ডিসেম্বরে নতুন সংসদ ভবনের ভিত স্থাপন করা হয়। কেন্দ্র তখন জানিয়েছিল, নতুন সংসদ ভবনটি নির্মাণের খরচ ৯৭৭ কোটি টাকা। তবে এক বছরের মধ্যেই তা একধাক্কায় ২৯ শতাংশ বাড়ল।

তবে খরচ বাড়লেও নতুন সংসদ ভবন নির্মাণের সময় বাড়ছে না। দেশের ৭৫তম স্বাধীনতা দিবসের আগে সম্পূর্ণ করার কথা ছিল নতুন সংসদ ভবন। পরে সেই সময় বাড়িয়ে অক্টোবর পর্যন্ত করা হয়। সূত্রের খবর, নতুন সংসদ ভবনটি ওই সময়ের মধ্যেই সম্পূর্ণ করা হবে।

Advertisement

উল্লেখ্য, করোনা পরিস্থিতিতে অন্যান্য নির্মাণের কাজ বন্ধ থাকলেও নতুন সংসদ ভবন তৈরির কাজ বন্ধ করা হয়নি। এ ব্যাপারে সুপ্রিম কোর্টকে কেন্দ্র জানিয়েছিল, জাতীয় স্বার্থেই এই কাজ বন্ধ করা যাবে না। কারণ পুরনো সংসদ ভবনটি ক্রমশই নতুন প্রযুক্তি ব্যবহারের অযোগ্য হয়ে পড়ছে।

দিল্লির রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত ৩ কিলোমিটার দীর্ঘ রাজপথকেই বলা হয় সেন্ট্রাল ভিস্তা। যা কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার নতুন করে সাজানোর পরিকল্পনা করেছে। গোটা প্রকল্পটি রূপায়ন করতে দু’হাজার কোটি টাকা খরচ হবে বলে জানানো হয়েছিল কেন্দ্রের তরফে। তবে ইতিমধ্যেই বাড়তে শুরু করেছে খরচ। প্রসঙ্গত, করোনা পরিস্থিতিতে দেশে যখন হাসপাতাল এবং অন্যান্য পরিকাঠামো উন্নয়নের প্রয়োজন বাড়ছে, তখন নতুন সংসদ ভবন তৈরির জন্য হাজার কোটি টাকা খরচের সিদ্ধান্তের কঠোর সমালোচনা করেছে বিরোধীরা।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement