×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ এপ্রিল ২০২১ ই-পেপার

কোভিড সংক্রমণ বাড়ায় ভারত থেকে পর্যটকদের ঢোকায় নিষেধাজ্ঞা জারি করল নিউজিল্যান্ড

সংবাদ সংস্থা
ওয়েলিংটন ০৮ এপ্রিল ২০২১ ১১:১১
নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডের্ন।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডের্ন।
ফাইল চিত্র।

ভারতে ক্রমেই বাড়তে শুরু করেছে কোভিড সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আক্রান্ত হয়েছেন সওয়া লাখের বেশি মানুষ। এই অবস্থায় ভারত থেকে পর্যটকদের ঢোকায় নিষেধাজ্ঞা জারি করল নিউজিল্যান্ড। এমনকি নিউজিল্যান্ডের নাগরিকরাও ভারত থেকে আগামী ১৭ দিন সে দেশে ঢুকতে পারবেন না বলেই জানানো হয়েছে।

বৃহস্পতিবার নিউজিল্যান্ডের সীমান্তবর্তী এলাকায় নতুন করে ২৩ জন আক্রান্তের খবর পাওয়া গিয়েছে। তাঁদের মধ্যে ১৭ জনই ভারতীয়। এরপরেই অকল্যান্ডে একটি সাংবাদিক সম্মেলনে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডের্ন ঘোষণা করেন, ‘‘আমরা ভারত থেকে নিউজিল্যান্ডে পর্যটকদের ঢোকা আপাতত নিষিদ্ধ করা হচ্ছে।’’

জানানো হয়েছে, ১১ এপ্রিল থেকে শুরু হবে এই নিষেধাজ্ঞা। আপাতত ২৮ এপ্রিল পর্যন্ত নিষেধাজ্ঞা থাকবে বলেই জানানো হয়েছে। এই সময়ের মধ্যে কী ভাবে সংক্রমণের সম্ভাবনা কমিয়ে বিমান চলাচল শুরু করা যেতে পারে সেই বিষয়ে ব্যবস্থা নেবেন বিশেষজ্ঞরা।

Advertisement

আর্ডের্ন আরও বলেন, ‘‘আমি জোর দিয়ে বলতে চাই, এটা কোনও নির্দিষ্ট দেশের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নয়। এই সময়ের মধ্যে আমরা দেখতে চাই যে যাতায়াতের ক্ষেত্রে কী ভাবে সংক্রমণের সম্ভাবনা কমানো যেতে পারে।’’

গত ৪০ দিন ধরে নিউজিল্যান্ডে কোভিড আক্রান্ত ছিল না। কিন্তু সম্প্রতি সীমান্তবর্তী এলাকায় ফের সংক্রমণ দেখা যাচ্ছে। এই আক্রান্তদের আবার বেশির ভাগই ভারতীয়। তাই ক়ড়া ব্যবস্থা নিয়েছে সে দেশের সরকার।

Advertisement