Advertisement
২৪ এপ্রিল ২০২৪
NIA

কাশ্মীরে জঙ্গি হামলার ছক! এনআইএ-র হাতে গ্রেফতার লস্কর জঙ্গিদের হয়ে চরবৃত্তি করা ব্যক্তি

কাশ্মীরের কূপওয়াড়ার বাসিন্দা মহম্মদ উবাইদ মালিককে শনিবার গ্রেফতার করা হয়। এনআইএ-র তরফে দাবি করা হয়েছে, জম্মু ও কাশ্মীরে বড়সড় নাশকতার ছক কষেছিলেন অভিযুক্ত ওই ব্যক্তি।

NIA arrests Jaish e Mohammad operator in Jammu & Kashmir

এনআইএ-র হাতে গ্রেফতার লস্কর জঙ্গিদের হয়ে চরবৃত্তি করা ব্যক্তি। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শ্রীনগর শেষ আপডেট: ২১ মে ২০২৩ ১৮:২৯
Share: Save:

জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদের হয়ে চরবৃত্তি করার অভিযোগে কাশ্মীর উপত্যকায় এক ব্যক্তিকে গ্রেফতার করল জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। কাশ্মীরের কূপওয়াড়ার বাসিন্দা মহম্মদ উবাইদ মালিককে শনিবার গ্রেফতার করা হয়। এনআইএ-র তরফে দাবি করা হয়েছে, জম্মু ও কাশ্মীরে বড়সড় নাশকতার ছক কষেছিলেন অভিযুক্ত ওই ব্যক্তি।

পাকিস্তানকেন্দ্রিক জঙ্গি সংগঠন জইশের চর হিসাবে সামরিক বাহিনীর গতিবিধি সম্পর্কে সন্ত্রাসবাদীদের সতর্ক করে দিতেন এই ব্যক্তি। শুধু তা-ই নয়, তাঁর নেতৃত্বে উপত্যকায় বিভিন্ন কর্মহীন যুবকদের প্ররোচিত করে জঙ্গি সংগঠনে যোগ দেওয়ানো হত। কাশ্মীরের সাম্প্রতিক কিছু নাশকতার পরেই নতুন করে সক্রিয় হয় এনআইএ। তদন্তে দেখা যায়, সামরিক বাহিনী এবং নিরাপত্তা বাহিনীর পরবর্তী পদক্ষেপ সম্পর্কে আগেই সতর্ক থাকছেন জঙ্গিরা। তখনই এই চরের সন্ধান পান তদন্তকারীরা।

২০২২ সালের ২১ জুন এনআইএ একটি মামলা রুজু করে এই ঘটনার তদন্ত শুরু করেছিল। তদন্তে দেখা যায় জইশের তরফে কাশ্মীরের নানা জায়গায় বিস্ফোরণ ঘটানোর ছক কষা হয়েছিল। জি২০ গোষ্ঠীর একটি বৈঠক আয়োজিত হয়েছে কাশ্মীরেই। সেই বৈঠকে বিভিন্ন দেশের প্রায় ৬০ জন প্রতিনিধির যোগ দেওয়ার কথা। তার আগে যাতে উপত্যকায় কোনও অপ্রীতিকর পরিস্থিতির সূত্রপাত না হয়, তার জন্য তটস্থ প্রশাসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NIA Terrorist Jammu and Kashmir
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE