Advertisement
০৯ ফেব্রুয়ারি ২০২৩
Khalistan movement

মাথার দাম ১০ লক্ষ! দিল্লি বিমানবন্দরে ধৃত লুধিয়ানা বিস্ফোরণে অভিযুক্ত খলিস্তানি জঙ্গি

২০২১ সালে লুধিয়ানা আদালত চত্বরে বিস্ফোরণে অভিযুক্ত ‘মোস্ট ওয়ান্টেড’ হরপ্রিতের সঙ্গে ইন্টারন্যাশনাল শিখ ইয়ুথ ফেডারেশন, শিখস ফর জাস্টিস-সহ একাধিক খলিস্তানি গোষ্ঠীর যোগাযোগ ছিল।

লুধিয়ানা বিস্ফোরণে অভিযুক্ত হরপ্রিত সিংহ ওরফে হ্যাপি মালয়েশিয়া দিল্লি বিমানবন্দরে ধৃত।

লুধিয়ানা বিস্ফোরণে অভিযুক্ত হরপ্রিত সিংহ ওরফে হ্যাপি মালয়েশিয়া দিল্লি বিমানবন্দরে ধৃত। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২২ ১৩:০২
Share: Save:

কুখ্যাত খলিস্তানি জঙ্গি হরপ্রিত সিংহ ওরফে হ্যাপি মালয়েশিয়াকে দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে গ্রেফতার করল জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। ২০২১ সালে লুধিয়ানা আদালত চত্বরে বিস্ফোরণের ঘটনায় অভিযুক্ত ‘মোস্ট ওয়ান্টেড’ হরপ্রিতের মাথার দাম ছিল ১০ লক্ষ টাকা।

Advertisement

এনআইএ-র মুখপাত্র জানিয়েছেন, সূত্র মারফত খবর পেয়ে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালমপুর থেকে দিল্লি বিমাবন্দরে আসা হরপ্রিতকে আটক করা হয়েছিল। পরিচয় সম্পর্কে নিশ্চিত হওয়ার পরে তাঁকে গ্রেফতার করা হয়। অমৃতসরের বাসিন্দা হরপ্রিতের সঙ্গে বব্বর খালসা, খলিস্তান লিবারেশন ফোর্সের মতো বেশ কয়েকটি জঙ্গিগোষ্ঠীর যোগাযোগের প্রমাণ রয়েছে বলে এনআইএ সূত্রের খবর।

পাকিস্তান ভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইন্টারন্যাশনাল শিখ ইয়ুথ ফেডারেশনের সঙ্গেও তার যোগাযোগ ছিল।গত বছরের ২৩ ডিসেম্বর লুধিয়ানা আদালত চত্বরে বিস্ফোরণে ফলে এক জন নিহত হন। গুরুতর আহত হন পাঁচ জন। এই ঘটনার পিছনে খলিস্তানি জঙ্গি সংগঠন যুক্ত বলে অভিযোগ ওঠে। পঞ্জাব পুলিশের বরখাস্ত হওয়া এক কনস্টেবল গগনদীপ সিংহ এই বিস্ফোরণের সঙ্গে জড়িত বলে প্রাথমিক তদন্তে উঠে আসে। বিস্ফোরণে গগনদীপ নিহত হয়েছিলেন।

এর পর তদন্তে উঠে আসে জার্মানিতে আত্মগোপনকারী জঙ্গি জসবিন্দর সিংহ মুলতানির নাম। নিষিদ্ধ কট্টরপন্থী সংগঠন শিখস ফর জাস্টিস-এর সদস্য জসবিন্দরকে গত বছরই জার্মানিতে গ্রেফতার করেছিল এনআইএ। এ বার ধরা পড়লেন আর এক অভিযুক্ত হরপ্রিত। লুধিয়ানা বিস্ফোরণ-কাণ্ডে ব্যবহৃত আইইডি-র চোরাচালানে তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল বলে দাবি এনআইএর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.