Advertisement
০৯ ফেব্রুয়ারি ২০২৩
9/11 Attack

লাদেনের ৯/১১ সন্ত্রাসের ছক এক মাস আগেই জেনে গিয়েছিলেন বুশ! কেন করেননি পদক্ষেপ?

২০০১ সালের ৬ অগস্ট আমেরিকার গুপ্তচর সংস্থা সিআইএ ওসামা বিন লাদেনের নাশকতার পরিকল্পনার বিষয়ে ‘ব্রিফ’ করেছিল বুশকে। কিন্তু বিষয়টি জানার পরেও কোনও পদক্ষেপ করেননি তিনি।

লাদেনের ৯/১১ নাশকতার ছক জেনেও চুপ ছিলেন বুশ।

লাদেনের ৯/১১ নাশকতার ছক জেনেও চুপ ছিলেন বুশ। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২২ ১০:২৪
Share: Save:

আমেরিকায় ২০০১ সালের ৯/১১ সন্ত্রাসের পরিকল্পনা সম্পর্কে আগেই ‘খবর’ এসেছিল তৎকালীন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের কাছে। সে দেশের সংবাদমাধ্যম সিএনএনের একটি অন্তর্তদন্তমূলক প্রতিবেদন জানাচ্ছে, হামলার পরিকল্পনার কথা আগাম জানার পরেও প্রয়োজনীয় পদক্ষেপ করেননি বুশ।

Advertisement

প্রকাশিত প্রতিবেদনে ২০০৪ সালের এপ্রিল মাসের কিছু সরকারি নথির উল্লেখ রয়েছে। সেই নথিতে দাবি করা হয়েছে, আল কায়দা জঙ্গিগোষ্ঠীর বড় ধরনের নাশকতার ছক সম্পর্কে অন্তত এক মাস আগে গোয়েন্দা সূত্রে খবর এসেছিল হোয়াইট হাউসের তৎকালীন বাসিন্দার কাছে। কিন্তু পুরো বিষয়টি জানার পরেও আশ্চর্যজনক ভাবে নিরুদ্বেগ ছিলেন তিনি!

প্রসঙ্গত, ২০০৪ সালেই আমেরিকার একটি সংবাদমাধ্যম দাবি করেছিল, ৯/১১ সন্ত্রাসের আগাম খবর বুশের কাছে ছিল। ওই খবরে দাবি করা হয়, ২০০১ সালের ৬ অগস্ট আমেরিকার গুপ্তচর সংস্থা সিআইএ ওসামা বিন লাদেনের নাশকতার পরিকল্পনার বিষয়ে ‘ব্রিফ’ করেছিল বুশকে। কিন্তু বিষয়টি জানার পরেও কোনও পদক্ষেপ করেননি বুশ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.