Advertisement
৩০ এপ্রিল ২০২৪
People's Liberation Front of India

দিল্লি, ঝাড়খণ্ড, বিহারে মাওবাদী ডেরায় এনআইএ হানা, উদ্ধার সেনার উর্দি, অস্ত্র, বিস্ফোরক! ধৃত দুই

নিষিদ্ধ মাওবাদী সংগঠন ‘পিপলস লিবারেশন ফ্রন্ট অফ ইন্ডিয়া’ (পিএলএফআই)-র পরিচিতি রয়েছে ‘ঝাড়খণ্ড লিবারেশন টাইগার্স’ নামেও। তারা আদতে সিপিআই (মাওবাদী)-র দলছুট গোষ্ঠী।

অভিযানে এনআইএ।

অভিযানে এনআইএ। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২৩ ১০:৪৬
Share: Save:

সূত্র মারফত পাওয়া খবরের ভিত্তিতে চার রাজ্যে নিষিদ্ধ মাওবাদী সংগঠন ‘পিপলস লিবারেশন ফ্রন্ট অফ ইন্ডিয়া’ (পিএলএফআই)-এর গোপন ডেরায় অভিযান চালাল জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ)। হানায় উদ্ধার হল ভারতীয় সেনার উর্দি এবং অস্ত্র। গ্রেফতার করা হয়েছে দুই সন্দেহভাজন জঙ্গিকে।

এনআইএ সূত্রের খবর, ‘ঝাড়খণ্ড লিবারেশন টাইগার্স’ নামে পরিচিত পিএলএফআই আদতে সিপিআই (মাওবাদী)-র একটি দলছুট গোষ্ঠী। মূলত ঝাড়খণ্ড এবং দক্ষিণ বিহারে এই সংগঠন সক্রিয়। এই গোষ্ঠীর বিরুদ্ধে স্থানীয় ব্যবসায়ী এবং বাণিজ্যিক প্রতিষ্ঠান থেকে জোর করে তোলা আদায়ের বেশ কিছু অভিযোগ রয়েছে।

ঝাড়খণ্ড, বিহার, মধ্যপ্রদেশ এবং দিল্লির মোট ২৩টি ঠিকানায় তল্লাশি অভিযানে দু’টি পিস্তল, কার্তুজ, বিস্ফোরকের পাশাপাশি, সোনার গয়না, নগদ তিন লক্ষ টাকা, বৈদ্যুতিন সরঞ্জাম এবং নথিপত্র উদ্ধার হয়েছে। দিল্লিতে প্রজাতন্ত্র দিবসের আগে সেনার উর্দি মেলায় ‘নাশকতার ছক’ দেখছেন তদন্তকারীদের একাংশ। এনআইএ সূত্রের খবর, ঝাড়খণ্ডের গুমলা, রাঁচী, সিমডেগা, খুঁটি, পলামু, পশ্চিম সিংভূম জেলার মোট ১৯টি ঠিকানায় তল্লাশি অভিযান হয়েছে। এ ছাড়া দিল্লির দু’টি ঠিকানা এবং মধ্যপ্রদেশের সিধি এবং বিহারের পটনাতেও হানা দেয় তদন্তকারী দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE