Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India-Canada Relationship

বিধিনিষেধ শিথিল করলেও আপাতত ন’টি ক্ষেত্রে কানাডার নাগরিকদের ভিসা দেবে না ভারত

কানাডা সরকার দেশের নাগরিকদের জন্য নতুন যে ভ্রমণ সংক্রান্ত নিয়মাবলি প্রকাশ করেছে, সেই সূত্রে জানা যাচ্ছে, ৯টি ক্ষেত্রে কানাডার নাগরিকদের ভিসা না দেওয়ার সিদ্ধান্ত বহাল রেখেছে ভারত।

Nine visa categories including tourist and journalist remain suspended for Canadians

জাস্টিন ট্রুডো (বাঁ দিকে) এবং নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২৩ ১৭:২৭
Share: Save:

কানাডার সঙ্গে কূটনৈতিক টানাপড়েনের আবহে সে দেশের নাগরিকদের ভিসা দেওয়ার ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করেছিল ভারত। এক মাসেরও বেশি সময় পরে গত বুধবার (২৫ অক্টোবর) থেকে ভিসানীতি খানিক শিথিল করার কথা জানায় ভারত। বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়, বৃহস্পতিবার (২৬ অক্টোবর) থেকে কানাডার নাগরিকদের ভারতে ‘এন্ট্রি ভিসা’, ‘বিজনেস ভিসা’, ‘মেডিক্যাল ভিসা’ এবং ‘কনফারেন্স ভিসা’ দেওয়া হবে। কিন্তু কানাডা সরকার দেশের নাগরিকদের জন্য নতুন যে ভ্রমণ সংক্রান্ত নিয়মাবলি প্রকাশ করেছে, সেই সূত্রে জানা যাচ্ছে যে, ন’টি ক্ষেত্রে কানাডার নাগরিকদের ভিসা না দেওয়ার সিদ্ধান্ত বহাল রেখেছে নয়াদিল্লি।

কানাডার রাজধানী অটোয়ায় অবস্থিত ভারতীয় দূতাবাসের তরফে জানা গিয়েছে, এখনই ভারতের ভ্রমণ, পড়াশোনা, চাকরির উদ্দেশে আসা কানাডার নাগরিকদের ভিসা দেওয়া হবে না। ভিসা দেওয়া হবে না সাংবাদিক, মিশনারি এবং সিনেমা জগতের সঙ্গে যুক্ত ব্যক্তিদেরও। এই প্রসঙ্গে কানাডায় ভারতের রাষ্ট্রদূত সঞ্জয় কুমার বর্মা বলেন, “শুধুমাত্র চারটি ক্ষেত্রে ভিসা দেওয়া পুনরায় চালু হয়েছে। প্রেস বিবৃতিতেও সে কথা উল্লেখ করা হয়েছিল।” কানাডা সরকার এই নিয়ে মুখ খুলে জানায়, ভারতীয় কর্তৃপক্ষের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে তারা বিষয়টি জানতে পেরেছে। এই বিধিনিষেধ সাময়িক বলে ইঙ্গিত দেয় কানাডা।

কানাডার মাটিতে সে দেশের খলিস্তানি নেতা হরদীপ সিংহ নিজ্জরকে খুনের ঘটনার জেরে গত এক মাসের বেশি সময় ধরে উত্তেজনার পারদ চড়েছে দ্বিপাক্ষিক কূটনীতিতে। উত্তেজনার সেই আবহে গত ২১ সেপ্টেম্বর কানাডার নাগরিকদের ভিসা দেওয়ার ক্ষেত্রে বিধিনিষেধ বলবতের সিদ্ধান্ত নিয়েছিল বিদেশ মন্ত্রক। বিদেশ মন্ত্রকের নির্দেশিকায় বলা হয়েছিল, পরবর্তী বিজ্ঞপ্তি প্রকাশিত না হওয়া পর্যন্ত কানাডার নাগরিকদের ভিসা দেওয়া স্থগিত রাখা হবে। বুধবারে সেই নিষেধাজ্ঞায় আংশিক ইতি টানে বিদেশ মন্ত্রক। তবে কানাডার ভারতীয় হাই কমিশন এবং কনস্যুলেটে ‘আপৎকালীন পরিস্থিতি’ সংক্রান্ত নির্দেশিকা বহাল থাকবে বলে জানায় বিদেশ মন্ত্রক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

VISA Justin Trudeau Narendra Modi Canada
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE