Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

যা বলার বলা হয়ে গিয়েছে, জইশঘাঁটিতে মৃতের সংখ্যা এড়িয়ে গেলেন নির্মলা

মঙ্গলবার সংবাদমাধ্যমের মুখোমুখি হন নির্মলা সীতারমন। সেখানে বায়ুসেনার প্রত্যাঘাত নিয়ে প্রশ্ন উঠতেই তা এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন তিনি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৫ মার্চ ২০১৯ ১৭:২৭
Save
Something isn't right! Please refresh.
নির্মলা সীতারমন।—ফাইল চিত্র।

নির্মলা সীতারমন।—ফাইল চিত্র।

Popup Close

পাকিস্তানে জঙ্গি অভিযান চালানোর দাবি। অথচ নিহতের সংখ্যা নিয়ে ধোঁয়াশা। তা নিয়ে বিরোধীদের তোপের মুখে মোদী সরকার। কিন্তু এই প্রশ্নে সরকার যে নির্দিষ্ট ভাবে কিছু বলবে না, তা কার্যত তা স্পষ্ট করে দিলেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমন

মঙ্গলবার সংবাদমাধ্যমের মুখোমুখি হন নির্মলা সীতারমন। সেখানে বায়ুসেনার প্রত্যাঘাত নিয়ে প্রশ্ন উঠতেই তা এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন তিনি। মৃত জঙ্গির সংখ্যা নির্দিষ্ট ভাবে জানতে চাইলে বলেন, ‘‘বিদেশ সচিব তো বিবৃতি দিয়েইছেন। তাঁর হিসাবই ঠিক।’’ কিন্তু বায়ুসেনার প্রত্যাঘাতের পর ভারতের বিদেশ সচিব বিজয় গোখেলের দেওয়া যে বিবৃতির উল্লেখ করেছেন নির্মলা সীতারমন, তাতে নির্দিষ্ট করে কোনও সংখ্যা বলা হয়নি।

১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় হামলার জবাবে ২৬ ফেব্রুয়ারি নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে পাকিস্তানে ঢোকে ভারতীয় বায়ুসেনা। পাক অধিকৃত কাশ্মীর, বালাকোট এবং চাকোটিতে জঙ্গি শিবিরগুলিতে বোমাবর্ষণ করে। ওই দিনই তা নিয়ে বিবৃতি দেন বিদেশ সচিব বিজয় গোখেল। বায়ুসেনার অভিযানকে ‘আত্মরক্ষার তাগিদে অসামরিক অভিযান’ বলে উল্লেখ করলেও, তাতে কতজন জঙ্গি মারা গিয়েছে তা খোলসা করেননি তিনি। তাঁর সেই বিবৃতি তুলে ধরেই এ দিন প্রশ্ন এড়িয়ে যান সীতারমন। নির্দিষ্ট সংখ্যা না জানিয়ে তিনি আসলে সরকারের অবস্থানই কার্যত স্পষ্ট করেছেন বলে দাবি রাজনৈতিক বিশেষজ্ঞদের।

Advertisement

আরও পড়ুন: অত্যন্ত সঙ্কটজনক বড়মা, এসএসকেএম-এ বাড়ছে উদ্বিগ্নদের ভিড়​

আরও পড়ুন: পুলিশের হাত থেকে দুষ্কৃতী ছিনতাই, জনতার সঙ্গে খণ্ডযুদ্ধ পার্কসার্কাসে

অন্য দিকে বায়ুসেনা ও কেন্দ্রীয় সরকারের তরফে নির্দিষ্ট করে কিছু না বলায়, জঙ্গি মৃত্যু নিয়ে রাজনৈতিক তরজা শুরু হয়েছে। গুজরাতে নির্বাচনী প্রচারে গিয়ে বায়ুসেনার অভিযানে ২৫০ জঙ্গির মৃত্যু হয়েছে বলে সম্প্রতি ঘোষণা করেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। কিন্তু সরকার এবং বায়ুসেনার তরফে যখন নির্দিষ্ট কিছু বলা হয়নি, তিনি এই হিসাব পেলেন কোথা থেকে তা নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছেন বিজেপি বিরোধী শিবির। লোকসভা নির্বাচনের আগে বায়ুসেনার এই অভিযান আসলে বিজেপির নির্বাচনী রণকৌশল, এমন অভিযোগও উঠে এসেছে।

তবে বিরোধীদের যাবতীয় অভিযোগ অস্বীকার করেন সীতারমন। বরং বায়ুসেনার অভিযান এবং নির্বাচনের মধ্যে কোনও সম্পর্ক নেই বলে দাবি করেন তিনি। সেই সঙ্গে জানিয়ে দেন, গোয়েন্দা সূত্রে জঙ্গিদের কার্যকলাপের হদিশ মেলায় অসমারিক অভিযান চালানো হয়।

(কী বললেন প্রধানমন্ত্রী, কী বলছে সংসদ- দেশের রাজধানীর খবর, রাজনীতির খবর জানতে আমাদের দেশ বিভাগে ক্লিক করুন।)



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement