Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ অক্টোবর ২০২১ ই-পেপার

Nirmala Sitharaman: ‘ব্যাড ব্যাঙ্ক’-এ ৩১ হাজার কোটির রক্ষাকবচ কেন্দ্রের, ঘোষণা অর্থমন্ত্রী নির্মলার

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৬ সেপ্টেম্বর ২০২১ ১৮:৫৮
নির্মলা সীতারামন।

নির্মলা সীতারামন।
ফাইল চিত্র।

যাত্রা শুরু করতে চলেছে কেন্দ্রের প্রস্তাবিত ‘ব্যাড ব্যাঙ্ক’। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বৃহস্পতিবার এই ঘোষণা করে বলেন, ‘‘কেন্দ্রীয় সরকার আগামী পাঁচ বছরের জন্য ব্যাড ব্যাঙ্ক (ন্যাশনাল অ্যাসেট রিকনস্ট্রাকশন কোম্পানি বা এনএআরসিএল) -কে ৩১ হাজার কোটি টাকার গ্যারান্টি দেওয়ার প্রস্তাব অনুমোদন করেছে।’’

একটি ‘সম্পদ পুনগর্ঠমন সংস্থা’ (অ্যাসেট রিকনস্ট্রাকশন কোম্পানি বা এআরসি) গড়ে তার মাধ্যমে অনুৎপাদক সম্পদ (এনপিএ) উদ্ধার করে বাণিজ্যিক ব্যাঙ্কগুলি নিজেদের হিসেবের খাতা পরিষ্কার করতে চেয়েছিল। ‘ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন’ (আইবিএ)-এর তরফে গত বছর এ বিষয়ে কেন্দ্রের কাছে প্রস্তাব দেওয়া হয়েছিল। তারই প্রেক্ষিতে অর্থ মন্ত্রক ‘ব্যাড ব্যাঙ্ক’ কর্মসূচি বাস্তবায়িত করতে পদক্ষেপ করেছে।

নির্মলা বৃহস্পতিবার বলেন, ‘‘কেন্দ্রীয় মন্ত্রিসভা এনএআরসিএল-এর সুরক্ষা প্রাপ্তি (এসআর) সংক্রান্ত গ্যারেন্টার হওয়ার প্রস্তাব অনুমোদন করেছে।’’ ঋণ উদ্ধার, ব্যবস্থাপনা এবং সম্পদের পুনর্বণ্টনের উদ্দেশ্যেই বাজেটে এমন ‘সম্পদ পুনগর্ঠমন সংস্থা’ গড়ার কথা বলা হয়েছিল বলে জানান তিনি।

Advertisement

অর্থ মন্ত্রক জানিয়েছে, বিভিন্ন ব্যাঙ্কের এনপিএ কিনে নিয়ে সেই ঋণ উদ্ধার কিংবা বিক্রির চেষ্টা করবে ‘ব্যাড ব্যাঙ্ক’ বা বা এনএআরসিএল। তাতে ব্যাঙ্কগুলির হিসেবের খাতা যেমন পরিষ্কার হবে, তেমনই উদ্ধার হবে অনাদায়ী ঋণের বড় অংশ। যার মোট অঙ্ক ২ লক্ষ কোটি টাকারও বেশি বলে অর্থ মন্ত্রক সূত্রের খবর।

চলতি অর্থবর্ষের বাজেটে এই ধরনের একটি সংস্থা তৈরির প্রস্তাব করেছিল কেন্দ্র। সংস্থাটি পরিচালনা করবে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিই। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির হাতে থাকবে ৫১ শতাংশ অংশীদারি। বাকিটা বেসরকারি হাতে। ইতিমধ্যেই মুম্বইয়ে পরীক্ষামূলক ভাবে এআরসি কাজ শুরু করেছে।

আরও পড়ুন

Advertisement