Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Nitish Kumar

Nitish Kumar: দেবী লাল শতবর্ষে যাবেন না নীতীশ

অথচ দিন কয়েক আগেই আইএনএলডি নেতা অভয় চৌটালা জানান, শতবর্ষ অনুষ্ঠানের পাশাপাশি হরিয়ানার ঝিন্দের জনসভাতেও হাজির থাকবেন নীতীশ।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

পটনা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২১ ০৮:২০
Share: Save:

এ মাসের শেষে প্রয়াত জাঠ নেতা চৌধরি দেবী লালের জন্মশতবর্ষ উপলক্ষে তাঁর পুত্র ওম প্রকাশ চৌটালা এক অনুষ্ঠানের আয়োজন করেছেন। সেই অনুষ্ঠান এবং তার পরে আয়োজিত এক জনসভায় আমন্ত্রিত দেশের একাধিক শীর্ষ বিরোধী নেতা, যার মধ্যে রয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডিইিউ নেতা নীতীশ কুমারও। গোড়ায় কিছু না জানালেও সম্প্রতি দলের পক্ষ থেকে চিঠি দিয়ে জানানো হয়েছে ওই অনুষ্ঠানে যাবেন না নীতীশ। অবিভক্ত জনতা দলে থাকাকালীন নীতীশের সঙ্গে প্রয়াত দেবী লাল এবং তাঁর পুত্র চৌটালার ব্যক্তিগত রসায়ন খুব ভাল হলেও জেডিইউ-এর জাতীয় সভাপতি লালন সিংহ জানিয়েছেন, কোভিডের সম্ভাব্য তৃতীয় ঢেউয়ের আশঙ্কা, বন্যা পরিস্থিতি এবং রাজ্যে ভাইরাল জ্বরের বাড়বাড়ন্ত হওয়ায় ওই অনুষ্ঠানে যেতে পারবেন না নীতীশ।

অথচ দিন কয়েক আগেই আইএনএলডি নেতা অভয় চৌটালা জানান, শতবর্ষ অনুষ্ঠানের পাশাপাশি হরিয়ানার ঝিন্দের জনসভাতেও হাজির থাকবেন নীতীশ। তার পরে তাঁর দলের তরফে এমন ব্যাখ্যায় অনেকেই অবাক। যদিও রাজ্য রাজনীতির সঙ্গে যুক্ত অনেকেই বলছেন, নীতীশের ওই অনুষ্ঠানে না যাওয়ার পিছনে আসল কারণ অন্য। গত কয়েক মাসে পেগাসাস আড়ি পাতা কাণ্ড, জাতিগত জনগণনা-সহ নানা প্রশ্নে বারবার বিরোধীদের সঙ্গে গলা মিলিয়ে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারকে বিব্রত করেছেন নীতীশ। চৌটালার ওই অনুষ্ঠান এবং সমাবেশে যাঁরা হাজির থাকবেন, তাঁরা সকলেই ঘোষিত মোদী বিরোধী। তার মধ্যে কর্নাটকের জেডিএস নেতা দেবগৌড়া, এসপি নেতা মুলায়ম সিংহ যাদব বা শিরোমণি অকালি দলের নেতা প্রকাশ সিংহ বাদলের সঙ্গে বিজেপির সম্পর্ক বেশ তিক্ত। এই পরিস্থিতিতে রাজ্যে বিজেপি-জেডিইউ জোট সরকারের মুখ্যমন্ত্রী হিসেবে ওই অনুষ্ঠানে হাজির হয়ে নতুন করে মোদী সরকার তথা বিজেপির বিড়ম্বনা বাড়াতে চাইছেন না নীতীশ।

ঝিন্দের ২৫ সেপ্টেম্বরের ওই জনসভায় হাজির থাকার জন্য ইতিমধ্যেই আমন্ত্রণ পেয়েছেন এনসিপি নেতা শরদ পওয়ার, বাংলার তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সহ অনেকে। এই সভা থেকে অকংগ্রেসি, অবিজেপি জোটের বিকল্প তৃতীয় ফ্রন্টের সূচনা হিসেবে দেখছেন অনেকেই। এমন সভায় নীতীশের অনুপস্থিতি তাই ভাবাচ্ছে বিরোধী নেতাদের। কিন্তু অনেকেই বলছেন, এমনিতেই রাজ্যে বিজেপির সৌজন্যে মুখ্যমন্ত্রী পদে রয়েছেন নীতীশ। এই অবস্থায় মুলায়ম, প্রকাশ সিংহ বাদল-মমতা-পওয়ার-দেবগৌড়ার সঙ্গে নীতীশ মঞ্চ ভাগ করলে তাঁর পক্ষে প্রশাসনের কাজকর্ম চালানো আরও কঠিন হয়ে পড়বে। পরিস্থিতি বিচার করেই তাই নীতীশ অনুষ্ঠানে গরহাজির থাকার সিদ্ধান্ত নিয়েছেন বলে জেডিইউ সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nitish Kumar Chaudhary Devi Lal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE