Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ অক্টোবর ২০২১ ই-পেপার

Covid-19: ভারতের করোনার নতুন প্রজাতি! টিকাকেও হার মানাতে পারে নতুন প্রকারভেদ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৮ জুন ২০২১ ১৯:০৬
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

করোনা ভাইরাসের আরও একটি নতুন প্রজাতির সন্ধান পাওয়া গিয়েছে দেশে। নতুন এই প্রকারভেদের নাম দেওয়া হয়েছে বি.১.১.২৮.২। ভাইরাসের এই প্রজাতিতে আক্রান্ত রোগীর উপসর্গ গুরুতর হতে পারে বলে জানিয়েছে পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি। তাদের আশঙ্কা, ভাইরাসের এই নতুন প্রকারভেদের উপর বর্তমান টিকার ক্ষমতা কাজ না-ও করতে পারে।

করোনা ভাইরাসের রূপ পরিবর্তনের উপর নিয়মিত নজর রাখেন পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজির বিজ্ঞানীরা। ভাইরাসের জিনগত পরিবর্তনে নজর রাখতে গিয়েই নতুন এই প্রজাতির সন্ধান পান তাঁরা। পুণের ওই সংস্থা জানিয়েছে, যে নমুনা থেকে ওই নতুন ভাইরাসের খোঁজ পাওয়া গিয়েছে, তা ব্রাজিল এবং ব্রিটেন থেকে ভারতে আসা দুই পর্যটকের শরীর থেকে সংগ্রহ করা হয়েছিল।

প্রাথমিক পরীক্ষার পর বিজ্ঞানীরা জানিয়েছেন, করোনার এই নতুন প্রকারভেদের মোকাবিলা করার জন্য টিকার বর্তমান কার্যকরী ক্ষমতা যথেষ্ট নয়। এই ভাইরাসের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আরও বেশি কার্যকারিতা সম্পন্ন টিকার প্রয়োজন। শুধু তা-ই নয়, এই ভাইরাসে আক্রান্ত হলে রোগের উপসর্গও তীব্রতর হবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিজ্ঞানীরা।

Advertisement

প্রসঙ্গত এর আগে করোনার ডেল্টা প্রজাতি বি.১.৬১৭.২–এর জেরে এপ্রিল এবং মে মাসে করোনার দ্বিতীয় ঢেউয়ে আক্রান্ত হয়েছিল দেশ। ভাইরাসের ওই রূপ দ্রুত সংক্রমণ ছড়ানোর ক্ষমতা রাখে বলে জানিয়েছিলেন বিশেষজ্ঞরা। তবে ভারতে পাওয়া করোনার এই নতুন প্রজাতির সংক্রমণ ক্ষমতা কতখানি, তা নিয়ে এখনও অন্ধকারেই বিজ্ঞানীরা।

আরও পড়ুন

Advertisement