Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অক্টোবর ২০২১ ই-পেপার

করোনার প্রভাব প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে, ১৫-র কম বয়সিদের ‘না’

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৯ জানুয়ারি ২০২১ ০৮:২৬
কুচকাওয়াজের অনুষ্ঠান।

কুচকাওয়াজের অনুষ্ঠান।
ফাইল ছবি।

করোনার প্রভাব পড়ল এ বার প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ অনুষ্ঠানেও। দিল্লিতে এই অনুষ্ঠানের অনেক কিছুই কাটছাঁট করা হয়েছে বলে সরকারি এক সূত্রের খবর। দর্শক সংখ্যাও সীমিত করা হচ্ছে।

ওই সূত্র জানিয়েছে, প্যারেডের পথ সংক্ষিপ্ত করা হয়েছে। ৮.২ কিলোমিটার কমিয়ে তা ৩.৩ কিলোমিটার করা হয়েছে। এ বার বিজয়চক থেকে প্যারেড শুরু হবে। শেষ হবে ন্যাশনাল স্টেডিয়ামে। প্যারেডে অংশগ্রহণকারী বাহিনীর মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখতেই এই পথের দূরত্ব কমানো হয়েছে। প্রতিটি দলে প্রতিযোগীদের সংখ্যাও ১৪৪ থেকে কমিয়ে ৯৬ করা হচ্ছে।

ওই সূত্র আরও জানাচ্ছে, এ বার দর্শক সংখ্যা এক লাফে সওয়া লক্ষ থেকে ২৫ হাজারে নামিয়ে আনা হচ্ছে। শুধু তাই নয়, ১৫ বছরের কম বয়সিদের এই অনুষ্ঠান দেখার অনুমতি দেওয়া হবে না। কোভিড প্রোটোকল মেনে প্রত্যেক দর্শককে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। যত ক্ষণ অনুষ্ঠানে থাকবেন, মাস্ক পরে থাকতে হবে তাঁদের।

Advertisement

অনুষ্ঠানের প্রত্যেক প্রবেশপথে থাকবে থার্মাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা। আটটি আইসোলেশন এবং রেস্টিং বুথ তৈরি করা হচ্ছে। প্রবেশপথে যদি কোনও দর্শকের কোভিড উপসর্গ ধরা পড়ে, তা হলে সেই আইসোলেশন বুথে পাঠানো হবে। প্রতিটি বুথে থাকবেন চিকিৎসক এবং প্যারামেডিক্যাল কর্মীরা। ভিআইপি-রা যেখানে বসবেন, সেখানে অ্যান্টি-ভাইরাল এবং ব্যাকটিরিয়া কোটিং স্প্রে করা হবে বলে ওই সূত্রের খবর।

আরও পড়ুন

Advertisement