Advertisement
০৬ মে ২০২৪
COVID19 Vaccine

টিকাদানের ক্ষেত্রে প্রথম সারির করোনা যোদ্ধা এবং স্বাস্থ্যকর্মীদের বিশেষ সুযোগ আর নয়, নির্দেশ কেন্দ্রের

স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, প্রথম সারির করোনা যোদ্ধা ও স্বাস্থ্যকর্মীদের মধ্যে এমন অনেকেই ছিলেন যাঁরা টিকা পাওয়ার যোগ্য নন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদসংস্থা
নয়া দিল্লি শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২১ ০২:৪৯
Share: Save:

প্রথম সারির করোনা যোদ্ধা ও স্বাস্থ্যকর্মীদের আলাদা করে কোভিড টিকা নেওয়ার আর কোনও সুযোগ থাকছে না। শনিবার এমনটাই জানাল স্বাস্থ্যমন্ত্রক। কারণ হিসেবে বলা হয়েছে, এই দুই পর্যায়ভুক্ত মানুষকে ইতিমধ্যে দীর্ঘ দিন অগ্রাধিকার দেওয়া হয়েছে। করোনার টিকা নেওয়ার জন্য পর্যাপ্ত সময় তাঁরা পেয়েছেন। তাই আরও বেশি মানুষের কাছে এই টিকা পৌঁছে দিতে এই সিদ্ধান্ত নিচ্ছে কেন্দ্র। সিদ্ধান্ত কার্যকর করার পর কেবল ৪৫ বছরের বেশি বয়সি নাগরিকদেরই প্রতিষেধকের সুবিধা দেওয়া হবে। স্বাস্থ্যমন্ত্রকের মতে, এর ফলে দ্রুত গতিতে দেশের অধিকাংশ মানুষের কাছে প্রতিষেধক পৌঁছানো যাবে।

মন্ত্রক জানিয়েছে, প্রথম সারির করোনা যোদ্ধা ও স্বাস্থ্যকর্মীদের মধ্যে এমন অনেকেই ছিলেন যাঁরা টিকা পাওয়ার যোগ্য নন। তা সত্ত্বেও নিজেদের নাম নথিভুক্ত করেছেন। টিকাও নিয়েছেন। এ ভাবে আসলে সরকারি নির্দেশিকা লঙ্ঘন করা হচ্ছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ বললেন, ‘‘কো-উইন ওয়েবসাইটের মাধ্যমে নাম নথিভুক্ত করে টিকা নিতে পারবেন ৪৫ ও তার বেশি বয়সিরা।’’ যে স্বাস্থ্যকর্মী ও প্রথম সারির করোনা যোদ্ধারা ইতিমধ্যে টিকা নেওয়ার জন্য নাম নথিভুক্ত করে ফেলেছেন, যত দ্রুত সম্ভব তাঁদের টিকাদানের প্রক্রিয়া মিটিয়ে ফেলা হোক। দেশের সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে এমনটাই নির্দেশ দিয়েছে মন্ত্রক।
জানুয়ারিতে যখন টিকাদান শুরু হয়েছিল, অনেক স্বাস্থ্যকর্মী ও প্রথম সারির করোনা যোদ্ধাই প্রাথমিক ভাবে টিকা নিতে চাইছিলেন না। যদিও প্রশাসন বার বার তাঁদের টিকা নেওয়ার পরামর্শ দিয়েছিল।

প্রথম সারির করোনা যোদ্ধা ও স্বাস্থ্যকর্মীদের উদ্দেশে একটি চিঠি পাঠিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব। যেখানে বলা হয়েছে, ‘টিকাদান নিয়ে শুরু থেকেই কেন্দ্রের সঙ্গে বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের বৈঠক হয়েছে। কিন্তু প্রথম ডোজ নেওয়ার সময়সীমা নিয়ে গোলমাল নজরে এসেছে। বার বার পিছিয়ে দেওয়া হয়েছে শেষ তারিখ। এমনকি ষাটোর্ধদের টিকাদান প্রক্রিয়া শুরু হওয়ার পরেও স্বাস্থ্যকর্মীদের টিকা নেওয়ার পালা শেষ হয়নি। বিভিন্ন কোভিড টিকাকরণ কেন্দ্র থেকে খবর পাওয়া গিয়েছে, করোনা যোদ্ধা ও স্বাস্থ্যকর্মী না হয়েও নাম নথিভুক্ত করে অনেকে করোনা টিকা নিচ্ছেন। যা কেন্দ্রের ঘোষিত নিয়ম-বিরুদ্ধ’।

এই সমস্যার সমাধান করার জন্যেই বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রতিনিধিদের সঙ্গে এ বিষয়ে কথা বলে সরকার। তার পরেই স্বাস্থ্যমন্ত্রকের তরফে এই নয়া নির্দেশিকা জারি করা হল। সেখানে স্পষ্ট বলা হয়েছে, প্রথম সারির করোনা যোদ্ধা ও স্বাস্থ্যকর্মী— এই দুই গোষ্ঠীভুক্ত মানুষেরা উল্লিখিত পেশার পরিচয়ে প্রতিষেধক নেওয়ার জন্য নতুন করে নাম নথিভুক্ত করতে পারবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID19 Vaccine Coronaviorus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE