Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Missionaries of Charity

Missionaries of Charity: আবেদন খারিজ সুপ্রিম কোর্টে, বিদেশি অনুদান নেওয়ার ছাড়পত্র নেই ছয় হাজার অসরকারি সংস্থার

আদালতের তরফ থেকে সংস্থাগুলিকে লাইসেন্সের পুনর্নবীকরণের জন্য কেন্দ্রের কাছে নতুন করে আবেদন করতে বলা হয়েছে।

মিশনারিজ অব চ্যারিটি-সহ ছয় হাজার অ-সরকারি সংগঠনের বিদেশি অনুদান গ্রহণে ছাড়পত্র মিলল না।

মিশনারিজ অব চ্যারিটি-সহ ছয় হাজার অ-সরকারি সংগঠনের বিদেশি অনুদান গ্রহণে ছাড়পত্র মিলল না। ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২২ ১৬:৩৩
Share: Save:

বিদেশি মুদ্রা লেনদেন আইনে (এফসিআরএ) লাইসেন্স বাতিল হওয়া মিশনারিজ অব চ্যারিটি-সহ ছয় হাজার অ-সরকারি সংগঠনের (এনজিও) বিদেশি অনুদান গ্রহণে ছাড়পত্র দিতে অস্বীকার করল সুপ্রিম কোর্ট। বিদেশি অনুদান পাওয়ার জন্য এই সংস্থাগুলির প্রয়োজনীয় লাইসেন্স পুনর্নবীকরণ না করার সিদ্ধান্ত নেয় সরকার। সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল স‌ংস্থাগুলি।

কেন্দ্রের তরফে শীর্ষ আদালতকে জানানো হয়েছিল, যে স‌ংস্থাগুলির এফসিআরএ লাইসেন্স বাতিল হয়েছে, তাদের মধ্যে আবেদন করা স‌ংস্থাগুলির লাইসেন্সের মেয়াদ বাড়ানো হয়েছে। কিন্তু বাকি সংস্থাগুলির তরফে কোনও রকম আবেদন করা হয়নি বলেও জানানো হয়।

এরপরই ছয় হাজার অসরকারি সংস্থাকে রক্ষা করার জন্য অন্তর্বর্তী নির্দেশ দিতে করতে অস্বীকার করে শীর্ষ আদালত। আদালতের তরফ থেকে সংস্থাগুলিকে লাইসেন্সের পুনর্নবীকরণের জন্য কেন্দ্রের কাছে নতুন করে আবেদন করতে বলা হয়েছে। তারপরই আইন অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে বলেও আদালতের তরফে জানানো হয়েছে।

শীর্ষ আদালত জানিয়েছে যে, আদালত এই বিষয়ে হস্তক্ষেপ করতে চায় না। সংস্থাগুলিকে প্রথমে কেন্দ্রীয় সরকারের কাছে যেতে হবে। তারপর সংস্থাগুলি যদি সরকারের সিদ্ধান্তে সন্তুষ্ট না হয় তারপরই বিষয়টি আদালতে শুনানি হতে পারে।

২৫ ডিসেম্বর স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে মিশনারিজ অব চ্যারিটি-এর লাইসেন্স পুনর্নবীকরণের অনুরোধ প্রত্যাখ্যান করা হয়। মিশনারিজ অব চ্যারিটি-সহ আরও প্রায় ছয় হাজার সংস্থার বিদেশি অনুদান গ্রহণের লাইসেন্স পুনর্নবীকরণ করতে অস্বীকার করে স্বরাষ্ট্র মন্ত্রক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE