Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Booster Shot

Booster Shot: করোনা রুখতে বুস্টার টিকা জরুরি? বৈজ্ঞানিক প্রমাণ নেই, বলছেন আইসিএমআর প্রধান

দু’টি টিকা নেওয়ার পরেও কোভিডে আক্রান্ত হচ্ছেন অনেকেই। আর তাই প্রশ্ন উঠতে শুরু করেছে প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বুস্টার টিকা নেওয়া জরুরি কি না।

বুস্টার টিকা কি জরুরি, উঠছে প্রশ্ন। ফাইল চিত্র।

বুস্টার টিকা কি জরুরি, উঠছে প্রশ্ন। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২১ ০৯:৫৭
Share: Save:
আরও পড়ুন:

দু’টি টিকা নেওয়ার পরেও কি বুস্টার টিকা নেওয়া জরুরি? এ নিয়ে বিস্তর সংশয় তৈরি হয়েছে জনমানসে। কেননা দেখা যাচ্ছে, দু’টি টিকা নেওয়ার পরেও কোভিডে আক্রান্ত হচ্ছেন অনেকেই। আর এখান থেকেই প্রশ্ন উঠতে শুরু করেছে আরও প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বুস্টার টিকা নেওয়া প্রয়োজন কি না।

সেই সংশয় কাটাতে এগিয়ে এলেন ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-এর প্রধান চিকিৎসক বলরাম ভার্গব। তাঁর দাবি, প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং পুনরায় কোভিড সংক্রমণ ঠেকাতে বুস্টার টিকার কোনও প্রয়োজন নেই। এই টিকা নিতেই হবে এর কোনও বৈজ্ঞানিক প্রমাণও নেই বলে জানিয়েছেন ভার্গব। তাঁর কথায়, “সমস্ত প্রাপ্তবয়স্ক ব্যক্তির দ্বিতীয় টিকা সম্পূর্ণ করাই এখন মূল লক্ষ্য ভারত-সহ গোটা বিশ্বের। তবে বুস্টার টিকা যে নিতেই হবে এর কোনও বৈজ্ঞানিক প্রমাণ নেই।”

বুস্টার টিকা নেওয়া প্রয়োজন কি না তা নিয়ে এ মাসের শেষ সপ্তাহেই আলোচনায় বসার কথা রয়েছে কেন্দ্রের টিকা সংক্রান্ত বিশেষজ্ঞ কমিটি ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ অন ইমিউনাইজেশন (এনটিএজিআই)-এর। তার ঠিক আগেই আইসিএমআর প্রধানের এই দাবি ঘিরে চর্চা শুরু হয়ে গিয়েছে নানা মহলে। যার জেরে বুস্টার টিকা আদৌ প্রয়োজন কি না তা নিয়ে কৌতূহল তুঙ্গে পৌঁছেছে।

সম্প্রতি রাজস্থান সরকার কেন্দ্রে কাছে আর্জি জানায় যে বুস্টার টিকা ব্যবহারে তাদের অনুমতি দেওয়া হোক। কিন্তু কেন্দ্র তাতে সায় দেয়নি। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবীয় বলেন, “কেন্দ্র এ বিষয়ে সরাসরি কোনও সিদ্ধান্ত নিতে পারে না। আইসিএমআর যখন বলবে বুস্টার টিকা নেওয়া প্রয়োজন, সরকার তখন বিষয়টি নিয়ে চিন্তাভাবনা করবে। এখন সরকারের মূল লক্ষ্য সমস্ত দেশবাসীর দু’টি টিকাকরণ সম্পূর্ণ করা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Booster Shot COVID19 Vaccines ICMR
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE