Advertisement
২১ জুন ২০২৪
North India Earthquake

দুলছে বহুতল, ১১ তলা থেকে হুড়মুড়িয়ে দৌড়! দিল্লি, গুরুগ্রামে কম্পন আতঙ্ক

দিল্লি, গুরুগ্রাম-সহ একাধিক শহরে ভূমিকম্পের ছবি এবং ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সমজমাধ্যমে। নেটাগরিকেরা তাঁদের অভিজ্ঞতার কথা ভাগ করে নিয়েছেন। টানা ২ মিনিট ধরে কেঁপেছে উত্তর ভারত।

North India earthquake shaking building in delhi and surrounding as people rushes out to roads.

দিল্লি-সহ উত্তর ভারতে ভূমিকম্পের আতঙ্কে রাস্তায় বাসিন্দারা। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ মার্চ ২০২৩ ০৯:২২
Share: Save:

দিল্লি-সহ উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকায় মঙ্গলবার রাতে শক্তিশালী কম্পন অনুভূত হয়েছে। ভূমিকম্পের উৎসস্থল মূলত আফগানিস্তান হলেও টানা ২ মিনিট ধরে কেঁপেছে উত্তর ভারতের একাধিক শহর। আতঙ্কে রাতের অন্ধকারে বাড়ি ছেড়ে রাস্তায় বেরিয়ে এসেছেন বহু মানুষ।

দিল্লি, গুরুগ্রামের ভূমিকম্পের একাধিক ছবি এবং ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সমজমাধ্যমে। যদিও সেগুলির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। নেটাগরিকেরা টুইটারে তাঁদের আতঙ্ক এবং অভিজ্ঞতার কথা ভাগ করে নিয়েছেন। কেউ কেউ জানিয়েছেন, তাঁদের বহুতল ভূমিকম্পে দুলতে শুরু করেছিল। ফলে প্রাণের ভয়ে ১১ তলা থেকে সিঁড়ি দিয়ে দৌড়ে দৌড়ে রাস্তায় নেমে এসেছেন বাসিন্দারা। ছোট শিশুকে কাঁথায় জড়িয়ে ঘর ছেড়ে ছুটতে দেখা গিয়েছে কাউকে। কেউ আবার ঘরে দাঁড়িয়েই সিলিং ফ্যান এবং অন্যান্য আসবাবপত্র কেঁপে ওঠার ভিডিয়ো রেকর্ড করেছেন। রাত ১০টা নাগাদ এই ভূমিকম্পের জেরে রাজধানী-সহ বহু শহরের রাস্তায় ভিড় জমে গিয়েছিল। কম্পন অনুভূত হয়েছে নয়ডা, গাজিয়াবাদ, জয়পুর এবং কাশ্মীরের বেশ কিছু এলাকায়।

রিখটার স্কেলে মঙ্গলবার রাতের এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৬। উৎসস্থল আফগানিস্তানের হিন্দুকুশ প্রদেশের জুর‌ম শহর থেকে প্রায় ৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে। উৎসের গভীরতা মাটি থেকে প্রায় ১৮০ কিলোমিটার নীচে। জায়গাটি আফগানিস্তানের সঙ্গে পাকিস্তান এবং তাজিকিস্তানের সীমানার কাছাকাছি। ফলে আফগানিস্তান ছাড়াও জোরালো কম্পন অনুভূত হয়েছে পাকিস্তান, তাজিকিস্তান, কিরঘিজস্তান এবং চিনের শিনজিয়াং প্রদেশে।

ভূমিকম্পে ভারতে কোনও ক্ষয়ক্ষতির কথা জানা যায়নি। তবে পাকিস্তানে কম্পনের জেরে অন্তত ৯ জনের মৃত্যু হয়েছে বলে খবর। আহতের সংখ্যা শতাধিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delhi North India earthquake
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE