Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ অক্টোবর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

সিএএ-এর বিরুদ্ধে বিক্ষোভে যোগ, ফেরানো হল বিদেশিকে

গত অক্টোবরে পর্যটন ভিসায় এই নিয়ে পঞ্চম বার ভারতে এসেছিলেন ইয়ানে।

সংবাদ সংস্থা
কোচি ২৮ ডিসেম্বর ২০১৯ ০২:১৩
Save
Something isn't right! Please refresh.
ইয়ানে মেতে ইয়োহানসন

ইয়ানে মেতে ইয়োহানসন

Popup Close

সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে প্রতিবাদ মিছিলে যোগ দেওয়ায় এ বার নরওয়ের এক পর্যটককে ভারত ছাড়তে বলা হল।

ইয়ানে মেতে ইয়োহানসন নামে ৭১ বছরের ওই বৃদ্ধা গত ২৩ ডিসেম্বর কোচিতে একটি মিছিলে অংশ নেন। ফেসবুকে তার ছবিও দেন। তার পরেই অভিবাসন দফতর তাঁর বিরুদ্ধে সক্রিয় হয়ে ওঠে। ফেসবুকেই গোটা ঘটনাটি জানিয়ে ইয়ানে লেখেন, অভিবাসন দফতরের এক অফিসার তাঁর হোটেলে এসে বলেছিলেন, তাঁকে অবিলম্বে দেশে ফেরার বিমানের টিকিট কাটতে হবে। তার আগে পর্যন্ত তিনি হোটেল ছাড়তে পারবেন না। অন্যথায় তাঁর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। ইয়ানে লেখেন, ‘‘ওই অফিসার ফিরে যাচ্ছেন না। শীঘ্রই আমায় বিমানবন্দর রওনা হতে হবে। এক বন্ধু দুবাইয়ের টিকিট কেটে দিচ্ছে। সেখান থেকে সুইডেনের বিমান ধরব।’’

তাঁর এই পোস্টটি অবশ্য এখন আর দেখা যাচ্ছে না। তবে ফরেনার্স রিজিওনাল রেজিস্ট্রেশন অফিস (এফআরআরও)-র আধিকারিক অনুপ কৃষ্ণন ঘটনাটির সত্যতা স্বীকার করে নিয়ে বলেন, ‘‘ওই বিদেশি ভিসার শর্ত ভেঙেছেন বলেই তাঁকে দেশ ছাড়তে বলা হয়েছে।’’ সূত্রের বক্তব্য, কোচি বিমানবন্দরেও এক প্রস্ত জিজ্ঞাসাবাদ করা হয় বিদেশি ওই বৃদ্ধাকে। প্রসঙ্গত, সিএএ নিয়ে প্রতিবাদে যোগ দেওয়ায় সম্প্রতি দেশে ফেরত পাঠানো হয়েছে আইআইটি মাদ্রাজে পড়তে আসা জার্মান ছাত্র জেকব লিন্ডেনথালকেও।

Advertisement

আরও পড়ুন: জেলে জেলা কমিটি, যোগী-রোষে বামেরা

গত অক্টোবরে পর্যটন ভিসায় এই নিয়ে পঞ্চম বার ভারতে এসেছিলেন ইয়ানে। ভিসা ছিল ২০২০ সালের মার্চ পর্যন্ত। ফেসবুকে সর্বশেষ পোস্টে ইয়ানে আজ লেখেন, ‘‘ভারতে আমার সফর নিয়ে আর বেশি কিছু বলব না। এ বার একটু গোপনীয়তা রক্ষা করতে হবে। পাশে থাকার জন্য ধন্যবাদ। এখনও কোচিতেই আছি। ভাল আছি। শীঘ্রই রওনা হব। ধন্যবাদ, বিদায় বন্ধুরা।’’ ঠিক কখন তিনি ভারত ছাড়ছেন, তা আর জানা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement