Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Indian Air Force

৯০তম প্রতিষ্ঠা দিবসে নয়া ডিজিটাল উর্দি পেল ভারতীয় বায়ুসেনা, সঙ্গে একরাশ অস্ত্রসম্ভার

স্বাধীনতার পর থেকে ২০০৫ সাল পর্যন্ত দিল্লির পালম বায়ুসেনা ঘাঁটিতে এবং পরবর্তী সময়ে উত্তরপ্রদেশের গাজিয়াবাদের হিন্ডনে বায়ুসেনা দিবসের কর্মসূচি পালিত হত। এ বার হল চণ্ডীগড়ে।

নয়া অস্ত্রের পাশাপাশি ‘ডিজিট্যাল কমব্যাট ইউনিফর্ম’ পেল বায়ুসেনা।

নয়া অস্ত্রের পাশাপাশি ‘ডিজিট্যাল কমব্যাট ইউনিফর্ম’ পেল বায়ুসেনা। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
চণ্ডীগড় শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২২ ১৪:০৭
Share: Save:

হরিয়ানার সুকনায় ৯০তম প্রতিষ্ঠা দিবস পালন করল ভারতীয় বায়ুসেনা। বাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল বিবেকরাম চৌধুরি বায়ুসেনা দিবসের সেই কর্মসূচিতে অস্ত্র এবং সামরিক সরঞ্জাম নির্মাণে ‘আত্মনির্ভরতার’ ঘোষণা করলেন। একগুচ্ছ নয়া সামরিক উপকরণের পাশাপাশি ভারতীয় বায়ুসেনা শনিবার পেল নয়া ‘ডিজিট্যাল কমব্যাট ইউনিফর্ম’!

বায়ুসেনা দিবসের ওই কর্মসূচিতে এয়ার চিফ মার্শাল চৌধুরি বলেন, ‘‘কেন্দ্রীয় সরকার বিমানবাহিনীর অফিসারদের জন্য নতুন একটি সমরাস্ত্র শাখা গড়ার প্রস্তাব অনুমোদন করেছে। এর ফলে আগামী দিনে আকাশযুদ্ধের প্রশিক্ষণের ক্ষেত্রে অন্তত ৩,৪০০ কোটি টাকা সাশ্রয় হবে।’’ বায়ুসেনার নয়া ‘ডিজিটাল কমব্যাট ইউনিফর্ম’ও উদ্বোধন করেন তিনি।

সুকনায় বায়ুসেনা দিবসের কর্মসূচির এয়ার শো-তে রাফাল, সুখোই-৩০-এর পাশাপাশি এই প্রথম বার অংশ নিয়েছিল দেশে তৈরি হালকা যুদ্ধ হেলিকপ্টার প্রচণ্ড। বায়ুসেনা প্রধান শনিবার জানান, আগামী বছর থেকে ‘অগ্নিপথ’ প্রকল্পে মহিলাদেরও নিয়োগ করা হবে। বাহিনীর হাতে দেশীয় প্রযুক্তিতে তৈরি নয়া ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দেওয়ার কথাও জানান তিনি।

প্রসঙ্গত, এই প্রথম বার ৮ অক্টোবরের ভারতীয় বায়ুসেনা দিবসের কর্মসূচি হরিয়ানার চণ্ডীগড় পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। স্বাধীনতার পর থেকে ২০০৫ সাল পর্যন্ত দিল্লির পালম বায়ুসেনা ঘাঁটিতে এবং পরবর্তী সময়ে উত্তরপ্রদেশের গাজিয়াবাদের হিন্ডন বায়ুসেনা ঘাঁটিতে এই কর্মসূচি পালিত হত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Air Force IAF Air Force Day
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE