Advertisement
০৪ মে ২০২৪
Air pollution

দীপাবলিতে সেই পুরনো জায়গায় দিল্লি, আবর্জনা আর বাজি পোড়াতেই অতি খারাপ বাতাসের মান

প্রতি বছরের মতো এবারও সতর্ক হয়েছিল দিল্লি প্রশাসন। বরং এ বার দূষণকে আরও করা হতে নিয়ন্ত্রণের পরিকল্পনা করেছিল অরবিন্দ কেজরিওয়াল সরকার।

বায়ু দূষণের মাত্রা ছাড়াল দিল্লি।

বায়ু দূষণের মাত্রা ছাড়াল দিল্লি। ছবি: পিটিআই

সংবাদ সংস্থা
নয়া দিল্লি শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২২ ২৩:৩০
Share: Save:

সবরকম সতর্কতা বজায় রেখেও লাভ হল না। দীপাবলির রাতেই বায়ু দূষণের মাত্রা ছাড়াল দিল্লি। একই অবস্থা হল নয়ডা এবং গুরুগ্রমেরও। এয়ার কোয়ালিটি ইনডেক্সে অত্যন্ত খারাপ পর্যায়ে পৌঁছল এই তিন শহরের বায়ু দূষণের মাত্রা।

অথচ প্রতি বছরের মতো এবারও সতর্ক হয়েছিল দিল্লি প্রশাসন। বরং এ বার দূষণকে আরও করা হতে নিয়ন্ত্রণের পরিকল্পনা করেছিল অরবিন্দ কেজরিওয়াল সরকার। বাজি বিক্রি তো বটেই অনলাইনে বাজি কেনা এবং বিক্রি করাতেও চাপানো হয় নিষেধাজ্ঞা। কিন্তু সে সব পদক্ষেপ যে কোনও কাজেই লাগেনি তার প্রমাণ সোমবার, দীপাবলির রাতের এয়ার কোয়ালিটি ইনডেক্সের ফলাফল।

সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ডের দেওয়া হিসাব অনুযায়ী, সোমবার রাতে দিল্লির বায়ু দূষণের মাত্রা ছিল এয়ার কোয়ালিটি ইনডেক্সে (এ কিউ আই) ৩৭৭। রাত নটার সময় গুরুগ্রমের বায়ু দূষণ ছিল একিউআই ৩৪৬। আর নয়ডার মাত্রা ছিল একিউআই ৩২২। সাধারণত বায়ু দূষণ একিউআই ৩০০থেকে ৪০০ র মধ্যে হলে সেটি অত্যন্ত খারাপ পর্যায়ের বলে মনে করা হয়। এই বাতাসে ক্রমাগত শ্বাস নিলে ফুসফুসের রোগ হওয়ার আশঙ্কাও থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Air pollution Diwali Delhi Noida Gurugram
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE