Advertisement
০৭ মে ২০২৪
Solar Eclipse

কালীপুজোর পরের দিন সূর্যকে আড়াল করবে চাঁদ, কখন, কোথায় দেখা যাবে খণ্ডগ্রাস সূর্যগ্রহণ?

মঙ্গলবারের গ্রহণ খণ্ডগ্রাস হওয়ায় সূর্য পুরোপুরি আড়ালে চলে যাবে না। চাঁদ তার কিছুটা অংশ ঢেকে দেবে। ভারতের উত্তর পশ্চিমের রাজ্যগুলি থেকে খুব স্পষ্ট গ্রহণ দেখা যাবে।

মঙ্গলবার খণ্ডগ্রাস সূর্যগ্রহণ।

মঙ্গলবার খণ্ডগ্রাস সূর্যগ্রহণ। —ফাইল ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২২ ১৮:০১
Share: Save:

মঙ্গলবার খণ্ডগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে দেশের নানা প্রান্তে। দুপুরের পর গ্রহণ শুরু হবে। তা স্পষ্ট দেখা যাবে সূর্যাস্তের ২ ঘণ্টা আগে থেকে। সূর্যাস্ত পর্যন্ত গ্রহণ দেখতে পাবেন মানুষ।

তবে কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কারণে গ্রহণের দৃশ্য না-ও দেখা যেতে পারে। আকাশ মেঘলা থাকলে সূর্য দৃশ্যমান হবে না বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা।

মঙ্গলবারের গ্রহণ খণ্ডগ্রাস হওয়ায় সূর্য পুরোপুরি আড়ালে চলে যাবে না। চাঁদ তার কিছুটা অংশ ঢেকে দেবে। ‘অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি অব ইন্ডিয়া’-র তরফে জানানো হয়েছে, ভারতের উত্তর পশ্চিমের রাজ্যগুলি থেকে খুব স্পষ্ট গ্রহণ দেখা যাবে। সেখান থেকে দৃশ্যমান সূর্যের বেশিরভাগ অং‌শই চাঁদের ছায়ায় ঢাকা পড়ে যাবে।

ভারতীয় সময় অনুযায়ী, গ্রহণ শুরু হবে মঙ্গলবার দুপুর২টো ২৯ মিনিটে। সন্ধ্যা ৬টা ৩২ মিনিটে গ্রহণ শেষ হবে। অর্থাৎ, খণ্ডগ্রাস সূর্যগ্রহণ চলবে ৪ ঘণ্টা ৩ মিনিট। কেন্দ্রীয় সরকারি সংস্থা পজিশন্যাল অ্যাস্ট্রোনমি সেন্টার (পিএসি)-এর অধিকর্তা সঞ্জীব সেন জানান, কলকাতায় আংশিক গ্রহণ শুরু হবে বিকেল ৪টা ৫২ মিনিটে। সূর্যাস্ত হবে বিকেল ৫টা ৪ মিনিটে। অর্থাৎ ১২ মিনিট গ্রহণ দেখা যাবে। আকাশে মেঘ থাকলে তা সম্ভব হবে না। দিল্লি এবং মুম্বইয়ে যথাক্রমে ১ ঘণ্টা ১৩ মিনিট এবং ১ ঘণ্টা ১৯ মিনিট গ্রহণ দেখা যাবে বলে জানিয়েছেন তিনি।

আন্দামান নিকোবার এবং উত্তর পূর্ব ভারতের কিছু অংশ (আইজল, ডিব্রুগড়, ইম্ফল, ইটানগর, কোহিমা, শিবসাগার, শিলচর) ছাড়া সারা ভারতেই এই গ্রহণ দেখা যাবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তাঁরা সকলকে যথাযথ সাবধানতা অবলম্বন করে গ্রহণ দেখার জন্য আহ্বান জানিয়েছেন। ভারতবর্ষ ছাড়া ইউরোপ, মধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকা, এশিয়ার পশ্চিম অংশে, অতলান্তিক মহাসাগরের উত্তর ভাগ এবং ভারত মহাসাগরের উত্তর ভাগে এই সূর্যগ্রহণ গ্রহণ দেখা যাবে।

পরবর্তী আংশিক সূর্যগ্রহণ হবে ২০২৭ সালের ২ অগস্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Solar Eclipse
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE