Advertisement
০২ মে ২০২৪
bihar police

লোডশেডিং নিয়ে বিক্ষোভ, বিহারের কাটিহারে ‘পুলিশের গুলিতে’ নিহত এক, আহত অন্তত দুই

কিছু দিন ধরে ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাট হচ্ছে কাটিহারের বিভিন্ন এলাকায়। এ নিয়ে অভিযোগ জানাতে বুধবার বিদ্যুৎ দফতরের অফিসের সামনে হাজির হন প্রচুর মানুষ। সেখান থেকে অশান্তির সূত্রপাত।

One dead and two injured in Bihar Katihar as power outrage protest turns deadly after Police firing

বিহারে বিদ্যুৎ দফতরের সামনে পুলিশের সঙ্গে সংঘর্ষ সাধারণ মানুষের। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কাটিহার (বিহার) শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৩ ১৯:১৪
Share: Save:

বিদ্যুৎ দফতরের বিরুদ্ধে আন্দোলনে সংগঠিত হয়েছিলেন এক দল মানুষ। আপাত শান্তিপূর্ণ আন্দোলন আচমকা হিংসার চেহারা নিল। আর তাতে কমপক্ষে নিহত হলেন এক জন। আহত বেশ কয়েক জন। ঘটনাস্থল বিহারের কাটিহার। জনতার বিরুদ্ধে ইট-পাটকেল ছোড়ার অভিযোগ করল বিদ্যুৎ দফতর এবং পুলিশ। অন্য দিকে, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গিয়ে পুলিশের বিরুদ্ধে গুলি চালানোর অভিযোগ তুললেন আন্দোলনকারীরা। বুধবার এ নিয়ে উত্তাল বিহারের রাজ্য রাজনীতি।

কিছু দিন ধরে ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাট হচ্ছে কাটিহারের বিভিন্ন এলাকায়। এ নিয়ে অভিযোগ জানাতে বুধবার বিদ্যুৎ দফতরের অফিসের সামনে হাজির হন প্রচুর মানুষ। অভিযোগ, আন্দোলনরত কয়েক জন বিদ্যুৎ দফতরের ভবনে ইট-পাটকেল ছোড়া শুরু করেন। এমনকি, অফিসে ঢুকে কেউ কেউ ভাঙচুর চালান। খবর যায় পুলিশের কাছে। স্থানীয় সূত্রে খবর, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে প্রথমে লাঠিচার্জ শুরু করে পুলিশ। কিন্তু তাতে আরও ভয়াবহ হয়ে উঠে পরিস্থিতি। এর পর শূন্যে গুলি চালায় পুলিশ। কাটিহারের পুলিশ সুপার সংবাদমাধ্যমকে বলেন,‘‘বিদ্যুৎ দফতরে ভাঙচুর চালাচ্ছিলেন উত্তেজিত জনতা। সেই গন্ডগোলের মধ্যে এক জনের মৃত্যু হয়েছে। দু’জন আহত হয়েছেন। ঘটনাস্থলে জেলাশাসক এসেছেন। প্রচুর পুলিশবাহিনী মোতায়েন করা হয়েছে।’’ অন্য দিকে, আন্দোলনকারীদের দাবি, পুলিশের গুলিতে অন্তত পাঁচ জনের মৃত্যু হয়েছে। পুলিশ শূন্যে গুলি চালায়নি।

পুলিশ সূত্রে খবর, নিহতের নাম খুরশিদ আলম। বাকি আহত দুই ব্যক্তির নাম-পরিচয় এখনও জানা যায়নি। তাঁরা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এই ঘটনায় নীতীশ কুমারের সরকারকে কাঠগড়ায় তুলেছেন বিরোধীরা। বিহারের বিধানসভার বিরোধী দলনেতা বিজয়কুমার সিংহ ঘটনাস্থলে গিয়েছেন। বিদ্যুৎ দফতরের অনতিদূরে একটি কর্মসূচি ছিল বিজেপি বিধায়কের। তিনি গোটা ঘটনায় প্রশাসনের বিরুদ্ধে তোপ দেগেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bihar police Death katihar Electricity Department
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE