Advertisement
১৬ জুন ২০২৪
Supreme Court

সমাজমাধ্যম ব্যবহারে সতর্কতার বার্তা কোর্টের

পাঁচ বছর আগে ফেসবুকের একটি পোস্ট শেয়ার করার জেরে রীতিমতো অস্বস্তিতে তামিলনাড়ুর অভিনেতা তথা প্রাক্তন বিধায়ক এসভি শেখর।

Supreme Court.

সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৩ ০৭:২৪
Share: Save:

সমাজমাধ্যমে কোনও বক্তব্য পোস্ট কিংবা শেয়ারের ক্ষেত্রে সতর্ক হওয়া উচিত ব্যবহারকারীদের। ভেবে দেখা উচিত এর পরিণাম কী হতে পারে— একটি মামলায় এমনই পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের।

পাঁচ বছর আগে ফেসবুকের একটি পোস্ট শেয়ার করার জেরে রীতিমতো অস্বস্তিতে তামিলনাড়ুর অভিনেতা তথা প্রাক্তন বিধায়ক এসভি শেখর। তাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়। অভিযোগ, ওই পোস্টে এক মহিলা সাংবাদিকের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করা হয়েছে। এই মামলার বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন শেখর। তাঁর আবেদন খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত। এরই পাশাপাশি আদালত সমাজমাধ্যমে পোস্ট শেয়ারের ক্ষেত্রে আরও সতর্ক থাকার বার্তা দিয়েছে।

প্রসঙ্গত ২০১৮ সালের ১৯ এপ্রিল শেখর যে পোস্টটি শেয়ার করেন। সেখানে আপত্তিকর মন্তব্য করায় চেন্নাই পুলিশ মামলা করে। শেখরের বিরুদ্ধে অপরাধমূলক কার্যকলাপের অভিযোগ ওঠায় প্রথমে মাদ্রাজ হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন তিনি। কিন্তু হাই কোর্ট সেই আবেদন খারিজের পরে শীর্ষ আদালতের দ্বারস্থ হন শেখর। সেখানেই বিচারপতি বি আর গাভাই এবং বিচারপতি পি কে মিশ্রর বেঞ্চ সমাজমাধ্যমের ব্যবহার সম্পর্কে সতর্ক থাকার বার্তা দেন।

শীর্ষ আদালতে শেখরের আইনজীবী জানিয়েছিলেন, তাঁর মক্কেল ওই ফেসবুক পোস্টটি শেয়ার করার আগে চোখে ওষুধ দিয়েছিলেন। সেই কারণে তাঁর দৃষ্টি ঝাপসা হয়ে গিয়েছিল। ফলে পোস্টটি তিনি দেখতে পারেননি। যদিও আদালত জানিয়েছে, কারও যদি সমাজমাধ্যমের কোনও প্ল্যাটফর্ম ব্যবহার করার থাকে, তা হলে এর পরিণাম কী হতে পারে, সেই বিষয়টি অবশ্যই মাথায় রাখা উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court Social Media
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE