Advertisement
০২ মে ২০২৪
Onions

২৫ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রির উদ্যোগ

কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখতে যথেষ্ট পরিমাণে ফসল মজুত রাখা হয়েছে। এ বছর ৭ লক্ষ মেট্রিক টন পেঁয়াজ মজুত করার পরিকল্পনা রয়েছে।

—ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২৩ ০৫:৫৭
Share: Save:

পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের মুখে পেঁয়াজের দামের ঊর্ধ্বমুখী গতিকে বাগে আনতে পদক্ষেপ করছে নরেন্দ্র মোদী সরকার। বেশ কয়েকটি রাজ্যে কেজি প্রতি পেঁয়াজের দাম
একশো টাকা ছাড়ানোর পর কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নিয়েছে, খোলাবাজারে ভর্তুকি দিয়ে কেজি প্রতি ২৫ টাকা দরে পেঁয়াজ বিক্রি করা হবে।

দাম নিয়ন্ত্রণে আনতে ইতিমধ্যেই অবশ্য বেশ কিছু কেন্দ্র থেকে ২৫ টাকা দরে পেঁয়াজের বিক্রি শুরু হয়ে গিয়েছে। কেন্দ্রের গ্রাহক সংক্রান্ত মন্ত্রকের উদ্যোগে বিভিন্ন স্থায়ী বিক্রয়কেন্দ্র ছাড়া মোবাইল ভ্যানের মাধ্যমেও ক্রেতার কাছে কম দামে পেঁয়াজ পৌঁছে দেওয়া হচ্ছে। এনসিসিএফ, নাফেড, কেন্দ্রীয় ভাণ্ডার ও বিভিন্ন সরকারি সমবায় কেন্দ্রে ২৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হচ্ছে। ২১টি রাজ্যে একশোটিরও বেশি শহরের মানুষের দৈনন্দিন চাহিদার দিকে তাকিয়ে এই ব্যবস্থা করা হয়েছে। গতকাল থেকে দিল্লি ও সংলগ্ন শহরগুলির কেন্দ্রীয় ভাণ্ডারে ২৫ টাকা কেজি দরে পেঁয়াজ সরবরাহ করা হচ্ছে। সরকারের তরফ থেকে আজ জানানো হয়েছে, এ সপ্তাহের শেষে সফল মাদার ডেয়ারির কেন্দ্রগুলি থেকেও ২৫ টাকা কেজির পেঁয়াজ ক্রেতারা কিনতে পারবেন। তেলঙ্গানা-সহ দক্ষিণের রাজ্যগুলিতে এই দামে পেঁয়াজ সরবরাহ করবে হায়দরাবাদ এগ্রিকালচারাল কোয়াপরেটিভস অ্যাসোসিয়েশন।

কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখতে যথেষ্ট পরিমাণে ফসল মজুত রাখা হয়েছে। এ বছর ৭ লক্ষ মেট্রিক টন পেঁয়াজ মজুত করার পরিকল্পনা রয়েছে। যার মধ্যে প্রায় ৫ লক্ষ মেট্রিক টন ইতিমধ্যেই মজুত রয়েছে। বাকি ২ লক্ষ মেট্রিক টন সংগ্রহের কাজ এগোচ্ছে।

সরকার পেঁয়াজ মজুত করে উপযুক্ত সময়ে বাজারে নিয়ে আসায় পাইকারি দর নামছে বলেও আজ কেন্দ্রের গ্রাহক সংক্রান্ত মন্ত্রকের তরফে দাবি করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Onions price Onion Price
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE