Advertisement
০৪ মে ২০২৪
UGC

অনলাইনে পিএইচডি কোর্স করানোর প্রতিশ্রুতি দিচ্ছে ভুয়ো সংস্থা, পড়ুয়াদের সতর্ক করল ইউজিসি

শুক্রবার নিজেদের টুইটার হ্যান্ডলে ইউজিসির তরফে একটি বি়জ্ঞপ্তি প্রকাশ করা হয়। সেখানে বলা হয়েছে, ২০১৬ সালের ইউজিসি বিধি মোতাবেক পড়ুয়ারা পিএইচডি করতে পারবেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২২ ২১:০০
Share: Save:

বিদেশি বিশ্ববিদ্যালয়গুলির সঙ্গে যৌথ ভাবে অনলাইনে পিএইডি কোর্স করানোর প্রতিশ্রুতি দিচ্ছে বিভিন্ন বেসরকারি সংস্থা। এ বার তাদের বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। ইউজিসির তরফে জানানো হয়েছে, স্বঘোষিত এই শিক্ষামূলক সংস্থাগুলি ইউজিসির নিয়ম মোতাবেক চলে না। তাদের কোনও স্বীকৃতিও নেই। তাই এ সব ভুয়ো প্রতিষ্ঠানগুলি সম্পর্কে পড়ুয়াদের সতর্ক করেছে ইউজিসি।

শুক্রবার নিজেদের টুইটার হ্যান্ডলে ইউজিসির তরফে একটি বি়জ্ঞপ্তি প্রকাশ করা হয়। সেই বি়জ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০১৬ সালের ইউজিসি বিধি মোতাবেক পড়ুয়ারা পিএইচডি করতে পারবেন। তাই পিএইচডি করতে চাওয়া পড়ুয়াদের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলি সম্পর্কে আগাম খোঁজখবর নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

গত এপ্রিল মাসেই ইউজিসি একটি নির্দেশিকা প্রকাশ করে বলেছিল, উচ্চশিক্ষার ক্ষেত্রে পড়ুয়ারা একই বিশ্ববিদ্যালয় কিংবা অন্য কোনও বিশ্ববিদ্যালয় থেকে একই সময়ে দু’টি কোর্স করতে পারবেন। তবে পিএইচডির ক্ষেত্রে যে এই নিয়ম বলবৎ হবে না, তা-ও স্পষ্ট করে দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UGC PHD
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE