Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Online Shopping Gone Wrong

‘সেল’-এর নামে দ্বিগুণ দামে শ্যাম্পু! অনলাইন সংস্থাকে ১০ গুণ টাকা ফেরতের শাস্তি দিল কোর্ট

অনলাইন সংস্থার ‘বিগ বিলিয়ন সেলে’ ওই শ্যাম্পু কিনেছিলেন তিনি। প্রতারিত হয়েছেন বুঝে ওই অনলাইন সংস্থার গ্রাহক পরিষেবা বিভাগে বিষয়টি জানান তিনি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২৩ ১৮:৩২
Share: Save:

অনলাইন সংস্থায় চলা ‘সেল’-এ শ্যাম্পু কিনেছিলেন এক ক্রেতা। বাড়িতে সেই শ্যাম্পু আসার পর দেখলেন সংস্থাটি তাঁর কাছ থেকে ওই শ্যাম্পুর দ্বিগুণ দাম নিয়েছে। শ্যাম্পুর বোতলের গায়ে লেখা রয়েছে সেটির সর্বাধিক বিক্রয়মূল্য ৯৫ টাকা। অথচ ‘সেল’-এ শ্যাম্পুটি তিনি কিনেছেন ১৯১ টাকা দিয়ে!

প্রতারিত হয়েছেন কি না বুঝতে তিনি সঙ্গে সঙ্গেই পরীক্ষা করেন অনলাইন বিক্রেতা সংস্থার অ্যাপ। সেখানে গিয়ে তিনি দেখেন, শ্যাম্পুটির দাম সেখানে লেখা আছে ১৪০ টাকা। সঙ্গে শ্যাম্পুটি বাড়িতে পৌঁছে দেওয়ার জন্য আরও ৯৯ টাকা নেওয়া হয়েছে শিপিং চার্জ হিসাবে।

ঘটনাটি যাঁর সঙ্গে ঘটেছে তিনি বেঙ্গালুরুবাসী ৩৪ বছরের এক যুবতী। অনলাইন সংস্থার ‘বিগ বিলিয়ন সেলে’ ওই শ্যাম্পু কিনেছিলেন তিনি। প্রতারিত হয়েছেন বুঝে ওই অনলাইন সংস্থার গ্রাহক পরিষেবা বিভাগে বিষয়টি জানান তিনি। অনলাইন সংস্থাটি তাঁকে টাকা ফেরত দেওয়ার প্রতিশ্রুতি দিলেও প্রতারণাকারী বিক্রেতার বিরুদ্ধে কোনও পদক্ষেপ করেনি। এমনকি, ওই মহিলা বেশ কিছু দিন পরে দেখেন, এর পরও ওই বর্ধিত দামেই অ্যাপে বিক্রি হচ্ছে শ্যাম্পুটি।

আরও অনেকে প্রতারিত হতে পারেন ভেবেই এর পরে ক্রেতা সুরক্ষা আদালতে যান তিনি। বেঙ্গালুরুর ক্রেতা সুরক্ষা আদালত বিষয়টি জানার পর এই ঘটনার জন্য দায়ী করেছে ওই অনলাইন সংস্থাকেই। সর্বাধিক বিক্রয়মূল্যের বেশি দামে জিনিস বিক্রির শাস্তি হিসাবে ওই মহিলাকে অতিরিক্ত বিক্রয়মূল্য ফেরত দেওয়ার পাশাপাশি ২০ হাজার টাকা ক্ষতিপূরণ দিতেও নির্দেশ দিয়েছে আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE