Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Narendra Modi: নাগাল্যান্ড নিয়ে বিরোধীদের তোপের মুখে মোদী সরকার

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ০৬ ডিসেম্বর ২০২১ ০৭:১৮
 নিহতদের দেহ ঘিরে গ্রামবাসীরা। মন জেলায়।

নিহতদের দেহ ঘিরে গ্রামবাসীরা। মন জেলায়।
ছবি: পিটিআই।

জঙ্গি দমন করতে গিয়ে নাগাল্যান্ডে সেনাবাহিনীর হাতে নিরীহ নাগরিকদের মৃত্যুর ঘটনায় নরেন্দ্র মোদী সরকারকে দায়ী করে সুর চড়ালেন বিরোধীরা। আজ ওই ঘটনায় এক দিকে গভীর উদ্বেগ প্রকাশ করে বিস্তারিত তদন্তের দাবি করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অন্য দিকে ঘটনায় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও তাঁর মন্ত্রকের ব্যর্থতার দিকেই আঙুল তুলেছেন কংগ্রেস নেতা রাহুল গাঁধী। ঠান্ডা মাথায় গ্রামবাসীদের হত্যার ঘটনার প্রতিবাদ জানিয়েছে সিপিএমও।

আগামিকাল শীতকালীন অধিবেশনের দ্বিতীয় সপ্তাহ শুরু হচ্ছে। কৃষি আইন থেকে রাজ্যসভায় সাংসদদের বহিষ্কার-বিভিন্ন বিষয়ে বিরোধীদের নিশানায় শাসক শিবির। শনিবার রাতে নাগাল্যান্ডের সংঘর্ষের ঘটনা বিরোধীদের হাতে নতুন করে অস্ত্র তুলে দিল বলেই মনে করছে শাসক শিবির। সূত্রের মতে, আগামিকাল বিষয়টি নিয়ে সংসদের উভয় কক্ষে সরকারের বিবৃতি দাবি করে সরব হওয়ার পরিকল্পনা নিয়েছেন বিরোধীরা। তবে ওই ঘটনার সঙ্গে সেনাবাহিনী জড়িয়ে যাওয়ায় মেপে পা ফেলার পক্ষপাতী সব দলই। বিজেপি সূত্রে বলা হয়েছে, গোটা ঘটনায় দলও বেশ ব্যাকফুটে। স্বরাষ্ট্রমন্ত্রী তড়িঘড়ি বিশেষ তদন্তকারী দল (এসআইটি) গঠন করে তদন্তের আশ্বাস দিলেও, যে ভাবে ওই ঘটনায় নাগাল্যান্ডে অশান্তি ছড়িয়েছে তা আগামী দিনে সরকারের মাথাব্যথার কারণ হয়ে উঠতে পারে বলে আশঙ্কা তৈরি হয়েছে দলের মধ্যে। বিশেষত নাগা শান্তি চুক্তিতে যেমন এর প্রভাব পড়তে পারে তেমনই উত্তেজনার আগুন নাগাল্যান্ড ছেড়ে উত্তর-পূর্বের অন্য রাজ্যেও ছডিয়ে পড়তে পারে বলেই মনে করছে শাসক শিবির। বিজেপি সূত্রের মতে, সেনার হাতে সাধারণ নাগরিকের মৃত্যু স্পর্শকাতর বিষয়। তাই প্রাথমিক অনুসন্ধানের ভিত্তিতে আগামী এক-দু’দিনের মধ্যেই মন্ত্রিসভার কোনও শীর্ষ মন্ত্রী এ প্রসঙ্গে সংসদে বিবৃতি দেবেন। এ দিকে আজ দিনভর নাগাল্যান্ডের ঘটনায় শাসক শিবিরকে আক্রমণ শানিয়ে সরব হন বিরোধীরা। বিরোধী দলগুলির মধ্যে আজ প্রথম এ প্রসঙ্গে সরকারকে আক্রমণ শানান কংগ্রেস নেতা রাহুল গাঁধী। তিনি টুইট করে বলেন, ‘‘হৃদয়বিদারক ঘটনা। ভারত সরকারকে ওই ঘটনার জবাব দিতে হবে।’’ টুইটে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মন্ত্রককে আক্রমণ শানিয়ে রাহুল বলেন, ‘‘আমজনতা থেকে নিরাপত্তাকর্মী, নিজেদের দেশের মাটিতে কেউই সুরক্ষিত নয়। স্বরাষ্ট্র মন্ত্রক ঠিক কী করছে?’’ ঘটনার নিন্দা করে প্রিয়ঙ্কা গাঁধী বঢরা বলেন, ‘‘মন খারাপ করে দেওয়ার মতো খবর। মৃত ব্যক্তিদের পরিবারের প্রতি আমার সমবেদনা রইল। পরিবারগুলির ন্যায়বিচার পাওয়ার অধিকার আছে।’’

ঘটনার তীব্র সমালোচনা করে সরব হয়েছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ টুইট করে তিনি বলেন, ‘‘উদ্বেগজনক খবর এসেছে নাগাল্যান্ড থেকে। মৃতেরা যাতে ন্যায়বিচার পান, সেই লক্ষ্যে আমাদের বিস্তারিত তদন্ত নিশ্চিত করতে হবে। মৃতদের পরিবারের প্রতি সমবেদনা রইল। যাঁরা আহত হয়েছেন তাঁদের দ্রুত সুস্থ হওয়ার কামনা করছি।’’ কাল নাগাল্যান্ডে যাচ্ছে সুস্মিতা দেব, শান্তনু সেন-সহ তৃণমূলের একটি প্রতিনিধি দল। দোষীদের শাস্তি ও বিচার চেয়ে সরব হয়েছে সিপিএম।

Advertisement

আরও পড়ুন

Advertisement