Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Mumbai Meet Of INDIA

এ বার লোগো হচ্ছে টিম ‘ইন্ডিয়া’র? বৃহস্পতিবারের মুম্বই বৈঠকেই হতে পারে চূড়ান্ত সিদ্ধান্ত

বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে নিজেদের পরবর্তী কর্মসূচির কথা জানাবে বিরোধী দলগুলির শীর্ষ নেতৃবৃন্দ। ‘ইন্ডিয়া’র নতুন লোগো প্রকাশ্যে আসতে পারে বৃহস্পতিবার, বৈঠকের প্রথমার্ধেই।

Opposition Block India’s logo to be unveiled at Mumbai meet on Thursday

বেঙ্গালুরুতে বিরোধী জোট ইন্ডিয়ার বৈঠকে বিরোধী নেতানেত্রীরা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৩ ১৪:৩৮
Share: Save:

বৃহস্পতিবারের মুম্বই বৈঠকে বিরোধী জোট ইন্ডিয়ার লোগো চূড়ান্ত হতে পারে। পটনা, বেঙ্গালুরুর পর ২৬টি বিজেপি বিরোধী দলের দু’দিনের আলোচনাসভা বসতে চলেছে মুম্বইয়ে। বিরোধী দলগুলির তৃতীয় এই বৈঠকের সম্ভাব্য কর্মসূচি প্রকাশিত হয়েছে। তাতে দেখা গিয়েছে বৃহস্পতিবার বৈঠকের প্রথমার্ধেই নতুন লোগো সর্বসমক্ষে আনা হবে। অভিন্ন মঞ্চ এবং নাম তৈরি হয়েছিল আগেই। এ বার একটি লোগোকে সামনে রেখেই লোকসভা ভোটের লড়াইয়ে নামবে ২৬টি বিরোধী দল।

বৃহস্পতিবার মধ্যাহ্নভোজের পর সাংবাদিক বৈঠক করে নিজেদের পরবর্তী কর্মসূচির কথা জানাবেন বিরোধী দলগুলির শীর্ষ নেতৃবৃন্দ। ইতিমধ্যেই এনসি নেতা ফারুক আবদুল্লা, আরজেডি নেতা লালুপ্রসাদ যাদবের মতো কেউ কেউ মুম্বই পৌঁছে গিয়েছেন। বুধবার সন্ধ্যার মধ্যে অধিকাংশ নেতাই মুম্বইয়ে পৌঁছে যাবেন। একটি ঘরোয়া বৈঠকের পর নৈশভোজে মিলিত হবেন বিরোধী নেতারা। নৈশভোজটির আয়োজক শিবসেনা (উদ্ধব) নেতা উদ্ধব ঠাকরে।

লোকসভা বৈঠকে আসন ভাগাভাগির বিষয়টি চূড়ান্ত না হলেও এই নিয়ে আলোচনা শুরু হতে পারে মুম্বইয়ে। এর পাশাপাশি রাজ্য রাজনীতির বাধ্যবাধকতা এবং আলাদা প্রেক্ষিতকে দূরে সরিয়ে সমমনস্ক দলগুলি যাতে একসঙ্গে বিজেপি বিরোধিতায় নামতে পারে, তার জন্য অভিন্ন ন্যূনতম কর্মসূচি তৈরির উপরে জোর দেওয়া হচ্ছে। বিরোধী জোটের জন্য নয়াদিল্লিতে একটি অভিন্ন কার্যালয় তৈরির বিষয়টিতেও সিলমোহর পড়তে পারে বৃহস্পতিবার। তবে জোটের আহ্বায়ক বা চেয়ারপার্সন বাছাই নিয়ে স্থির ঐকমত্যে পৌছনো যায়নি বলেই জানা গিয়েছে।

একটি সূত্রের খবর, নীতীশ কুমার ব্যক্তিগত ভাবে জোটের আহ্বায়ক হিসাবে দায়িত্ব তুলে নিতে আগ্রহী হলেও জোটের বৃহত্তম দল কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খড়্গেই এই পদে বসতে পারেন। আবার আর একটি সূত্রের খবর, বড় কোনও মুখকে আহ্বায়ক পদে এনে নরেন্দ্র মোদীর সঙ্গে ছায়াযুদ্ধের পরিস্থিতি তৈরি করতে চাইছেন না ‘ইন্ডিয়া’ নেতৃবৃন্দ। সে ক্ষেত্রে প্রথম সারির কোনও বিরোধী নেতাকে আহ্বায়ক পদে না-ও দেখা যেতে পারে। সংবাদ সংস্থা পিটিআইকে লালুপ্রসাদ জোট-বৈঠক নিয়ে বলেছেন, “নির্বাচন দরজায় প্রায় কড়া নাড়ছে। প্রার্থী-সহ নানা বিষয়ে আলোচনা করতে আমাদের একসঙ্গে বসা জরুরি ছিল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE