Advertisement
১০ মে ২০২৪
Opposition

Parliament: ওবিসি সংশোধনী বিল পাশে সম্মতি বিরোধীদের, বৈঠকে ঠিক হল শেষ সপ্তাহের রণকৌশল

লোকসভায় বাদল অধিবেশনের শেষ সপ্তাহের রণকৌশল ঠিক করতে সোমবার বৈঠকে বসে ১৫ বিরোধী দল। নেতৃত্ব দেন কংগ্রেস সাংসদ মল্লিকার্জুণ খড়্গে।

বৈঠকে বিরোধীরা

বৈঠকে বিরোধীরা ছবি: টুইটার থেকে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২১ ১২:১৩
Share: Save:

সংসদের দুই কক্ষে প্রবল বিরোধিতার মধ্যেই এ বার ওবিসি (পিছিয়ে পড়া শ্রেণি) সংশোধনী বিল পাশকে কেন্দ্র করে বিরোধীদের সমর্থন পেল মোদী সরকার। অধিবেশনের শেষ সপ্তাহে বৈঠকের পরে এই বিল পাশের ক্ষেত্রে একমত হয়েছেন বিরোধীরা।

লোকসভায় বাদল অধিবেশনের শেষ সপ্তাহের রণকৌশল ঠিক করতে সোমবার বৈঠকে বসে ১৫ বিরোধী দল। নেতৃত্ব দেন কংগ্রেসের রাজ্যসভার সাংসদ মল্লিকার্জুণ খড়্গে। বৈঠকে ছিলেন কংগ্রেস নেতা রাহুল গাঁধীও। তৃণমূলের তরফে রাজ্যসভার সাংসদ অর্পিতা ঘোষ ও লোকসভার সাংসদ প্রসূন বন্দ্যোপাধ্যায়ও ছিলেন বৈঠকে। সেখানেই ঠিক হয়, সংসদের দুই কক্ষেই ওবিসি সংশোধনী বিল পাশ করার ক্ষেত্রে বিরোধিতা করা হবে না। তবে যে ভাবে বিভিন্ন বিষয়ে কেন্দ্রের বিরোধিতা চলছে তা জারি থাকবে বলেই বৈঠকে সিদ্ধান্ত হয়েছে বলে জানা গিয়েছে। বৈঠক শেষে রাষ্ট্রীয় জনতা দলের সাংসদ মনোজ সিন্‌হা বলেন, ‘‘এটা খুব গুরুত্বপূর্ণ বিষয়। আমরা এই ক্ষেত্রে কেন্দ্রকে সমর্থন করব। সেই সঙ্গে শ্রেণিভিত্তিক জনগণনার বিষয়েও জোর দেব।’’ তিনি আরও বলেন, ‘‘সংসদে অধিবেশন চালানো কেন্দ্রের দায়িত্ব। এই বিল পাশ হলে রাজ্যগুলি নিজেদের মতো পিছিয়ে পড়া শ্রেণির তালিকা তৈরি করতে পারবে।’’

সংসদে চলতি বাদল অধিবেশনে বিল পাশ করার ক্ষেত্রে বার বার বিরোধিতার মুখে পড়েছে কেন্দ্র। বিরোধীরা অভিযোগ তুলেছেন, কারও সঙ্গে আলোচনা না করেই একের পর এক বিল পাশ করছে মোদী সরকার। তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও ব্রায়েন এই বিল পাশকে পাপড়ি চাট বানানোর সঙ্গেও তুলনা করে কটাক্ষ করেছেন। যদিও বিজেপি জানিয়েছে, বিল পাশ হওয়ার আগে আলোচনা করতে তারা প্রস্তুত। চলতি অধিবেশনে বিক্ষোভের জেরে বার বার মুলতুবি হয়েছে অধিবেশন। যদিও এ বার একটি বিল পাশের ক্ষেত্রে বিরোধীদের সমর্থন পেল কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Opposition Modi Government parliament
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE