Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Narendra Modi

Derek O’Brien: লোকসভায় দু’বছরের উপর ডেপুটি স্পিকার নেই, মোদী সরকারকে আক্রমণ ডেরেকের

বিজেপি সরকারের বিরুদ্ধে লাগাতার আক্রমণ করছেন ডেরেক। এর আগে তিনি অভিযোগ করেন, সংসদে কেন্দ্রীয় সরকার বিল পাশ নয়, যেন পাপড়ি চাট তৈরি করছে।

আক্রমণাত্মক ডেরেক

আক্রমণাত্মক ডেরেক ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২১ ১১:১০
Share: Save:

এ বার লোকসভার ডেপুটি স্পিকারের নির্বাচন ঘিরে কেন্দ্রে নরেন্দ্র মোদী সরকারকে আক্রমণ করলেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও ব্রায়েন। তাঁর অভিযোগ, দু’বছরের উপর ডেপুটি স্পিকার নির্বাচন হয়নি। বার বার বিরোধীদের কাছে পরাস্ত হচ্ছে বিজেপি সরকার।

সোমবার টুইট করে ডেরেক বলেন, ‘বিজেপি সরকারের প্রতিরোধ দুর্বল হওয়ায় বিরোধীরা সংসদে বার বার গোল দিচ্ছে। সংসদের নিয়ম ভেঙে দু’বছরের বেশি সময় ধরে লোকসভার ডেপুটি স্পিকারের নির্বাচন হয়নি।’ নিজের টুইটের সঙ্গে একটি পরিসংখ্যানও দিয়েছেন তৃণমূল সাংসদ। সেখানে পূর্ববর্তী সরকারের সময় ডেপুটি স্পিকার নির্বাচন করতে কত দিন লেগেছিল তার উল্লেখ করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে ৬ অগস্ট পর্যন্ত ৭৮২ দিন ধরে লোকসভায় ডেপুটি স্পিকারের নির্বাচন হয়নি। অর্থাৎ দ্বিতীয় বারের জন্য মোদী সরকার ক্ষমতায় আসার পরে ডেপুটি স্পিকারের নির্বাচন হয়নি বলেই অভিযোগ করেছেন ডেরেক।

এর আগেও লাগাতার বিজেপি সরকারের বিরুদ্ধে আক্রমণ শানিয়েছেন ডেরেক। গত সোমবার তিনি অভিযোগ করেন, সংসদে কেন্দ্রীয় সরকার বিল পাশ নয়, যেন পাপড়ি চাট তৈরি করছে। টুইট করে ডেরেক প্রশ্ন করেন, ‘দেশের সংসদে আইন পাশ হচ্ছে, না পাপড়ি চাট বানানো হচ্ছে!’ ডেরেকের দাবি, অধিবেশন শুরুর প্রথম ১০ দিনেই ১২টি বিল পাশ করিয়ে নিয়েছেন নরেন্দ্র মোদী এবং অমিত শাহ। ডেরেকের অভিযোগ, প্রত্যেক বিল পিছু গড়ে ৭ মিনিট সময় খরচ করেছেন তাঁরা।

রবিবার আরও একটি ভিডিয়ো টুইট করেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ। ওই ভিডিয়োয় প্রধানমন্ত্রীকে উদ্দেশ করে তাঁর আর্জি, ‘আমাদের কথা শুনতে মোদী আসুন।’ ভিডিয়োতে একাধিক বিরোধী নেতার বক্তব্য তুলে ধরা হয়েছে। দেখা যাচ্ছে, পেগাসাস-কাণ্ড, কৃষি আইন, দ্রব্যমূল্য বৃদ্ধি এবং দিল্লিতে ধর্ষণের ঘটনা নিয়ে সরব বিরোধীরা। অর্থাৎ বিজেপি বিরোধিতায় এক জোট হওয়ার বার্তা দেওয়া হয়েছে ভিডিয়োতে। তার ২৪ ঘণ্টার মধ্যেই ফের মোদী সরকারকে আক্রমণ করলেন ডেরেক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP TMC Narendra Modi Derek O Brien
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE