Advertisement
০১ অক্টোবর ২০২২
ED

Opposition statement: বিপজ্জনক! আর্থিক নয়ছয় প্রতিরোধ আইন সংক্রান্ত সুপ্রিম কোর্টের রায় নিয়ে বিবৃতি বিরোধীদের

কংগ্রেস, তৃণমূল, সিপিএম-সহ ১৭টি বিরোধী দল এই রায়ের সুদরপ্রসারী প্রভাব নিয়ে আশঙ্কা প্রকাশ করে এ বিষয়ে লিখিত বিবৃতি জারি করেছে।

গ্রাফিক— শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২২ ১৫:৩৯
Share: Save:

ইডিকে অতিরিক্ত ক্ষমতা প্রদান সংক্রান্ত সুপ্রিম কোর্টের সাম্প্রতিক রায়কে বিপজ্জনক বলে চিহ্নিত করে বিবৃতি জারি করল বিরোধীরা। কংগ্রেস, তৃণমূল, সিপিএম-সহ অন্তত ১৭টি বিরোধী দল এই রায়ের সুদরপ্রসারী প্রভাব নিয়ে আশঙ্কা প্রকাশ করে এ বিষয়ে লিখিত বিবৃতি জারি করেছে। ২০১৯-এ ‘প্রিভেনশন অব মানি লন্ডারিং অ্যাক্ট (পিএমএলএ)’ বা আর্থিক নয়ছয় প্রতিরোধ আইনে সংশোধনীকে বহাল রাখার রায় দেয় শীর্ষ আদালত। যার মাধ্যমে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) অতিরিক্ত ক্ষমতায়ন হয়েছে।

তৃণমূল, সিপিএম, কংগ্রেস, ডিএমকে, সমাজবাদী পার্টি, আরজেডি, আপ-সহ ১৭টি বিরোধী দল একযোগে যে বিবৃতি প্রকাশ করেছে তাতে গভীর উদ্বেগ প্রকাশ করে লেখা হয়েছে, ‘আমরা আশা করব, এই বিপজ্জনক রায় হবে ক্ষণস্থায়ী এবং সাংবিধানিক বিধি রক্ষিত হবে।’

গত সপ্তাহে সুপ্রিম কোর্ট পিএমএলএ আইনের সংশোধনী বহাল রাখার রায় দেয়। এর ফলে ইডির মতো একাধিক সংস্থার হাতে বিস্তৃত ক্ষমতা চলে আসে। যা চ্যালেঞ্জ করে অন্তত ২৫০টি আবেদন জমা পড়েছিল সুপ্রিম কোর্টে। বিরোধীদের বক্তব্য, যদি অর্থ বিলের মাধ্যমে আর্থিক নয়ছয় প্রতিরোধ আইনে সংশোধন ভুল বলে সুপ্রিম কোর্ট রায় দেয়, তা হলে ইডির অধিকাংশ ক্ষমতাও বাতিল হয়ে যাবে। কারণ ওই আইনে সংশোধনের মাধ্যমেই ইডিকে এই ক্ষমতা দেওয়া হয়েছে। সে ক্ষেত্রে ইডির ক্ষমতায় সিলমোহরে শীর্ষ আদালতের রায়ও নিস্ফলা হয়ে যাবে। বিরোধীরা সম্মিলিত ভাবে সুপ্রিম কোর্টে রায় পুনর্বিবেচনার আবেদন জানাবে বলেও স্থির হয়েছে। গত সপ্তাহে সুপ্রিম কোর্ট রায় দেয় তল্লাশি, গ্রেফতারি-আটক ও জিজ্ঞাসাবাদের সময় নেওয়া বয়ানকে ইডি প্রামাণ্য হিসেবে আদালতে পেশ করতে পারবে। সুপ্রিম কোর্টের এই রায়ের সুদূরপ্রসারী প্রভাব নিয়ে উদ্বেগপ্রকাশ করে এ বার বিবৃতি জারি করল বিরোধীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.