×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২২ জুন ২০২১ ই-পেপার

বিরোধী সমালোচনা বাদ করোনা রিপোর্টে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১২ সেপ্টেম্বর ২০২০ ০৫:০৩
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

করোনা পরিস্থিতিতে কেন্দ্রের ভূমিকা সংক্রান্ত রিপোর্টটি শুক্রবার স্বরাষ্ট্র মন্ত্রকের সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে গৃহীত হয়েছে। তবে কমিটির সদস্য কংগ্রেসের সাংসদ প্রদীপ ভট্টাচার্য-সহ একাধিক বিরোধী সাংসদ বৈঠকে অভিযোগ করেন যে, রিপোর্টে বিরোধীদের পর্যবেক্ষণকে একেবারেই অন্তর্ভুক্ত করা হয়নি। এ দিন কমিটির কাছে চূড়ান্ত রিপোর্ট গৃহিত হওয়ার শাসক শিবিরের সাংসদদের চাপে সরকারের সমালোচনামূলক অংশগুলি বাদ দেওয়া হয় বলে অভিযোগে সরব হয়েছেন বেশ কিছু বিরোধী সাংসদ। সূত্রের মতে, রিপোর্টে অল্প সময়ের নোটিসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে লকডাউন ঘোষণা করেছিলেন, তাতে পরিযায়ী শ্রমিকদের যে প্রবল সমস্যা হয়েছিল, এ সব নিয়ে বৈঠকে সরব হয়েছিলেন একাধিক সাংসদ। রিপোর্টে বাদ পড়ে সেই অংশটি।
এক বিজেপি সাংসদ সরকারের কাজের প্রশংসা করে দাবি করেন, লকডাউনে পরিয়াযী শ্রমিকদের সাহায্য করতে একাধিক পদক্ষেপ করেছে সরকার। তার মধ্যে আর্থিক সাহায্য যেমন রয়েছে, তেমনই শ্রমিকদের ঘরে ফেরাতে ট্রেন চালানো হয়েছে বিনামূল্যে। সরকারের সেই উদ্যোগে প্রকৃত কত জন শ্রমিকের আখেরে লাভ হয়েছিল তা নিয়ে প্রশ্ন রেখেছিলেন বেশ কিছু সাংসদ। সূত্রের মতে, চূড়ান্ত রিপোর্টে বাদ পড়েছে বিরোধীদের সেই সমালোচনা।
নিয়ম মতো সংসদীয় স্থায়ী কমিটি যে রিপোর্ট দেয়, সরকার তা মানতে বাধ্য নয়। কিন্তু কমিটির কাজ হল সরকারের কাজের ভাল-মন্দের মূল্যায়ন করা। এক বিরোধী সাংসদের কথায়, “কমিটি সদস্যরা নিরপেক্ষ মূল্যায়ন করতে গিয়ে সরকারের বিরোধিতা করে কিছু বক্তব্য রাখলেই তা বাদ দিয়ে দেওয়া হচ্ছে।”

Advertisement
Advertisement