Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

Rajya Sabha: হট্টগোলেই নষ্ট ৫২ শতাংশ সময়! বলছে রাজ্যসভার অধিবেশনের প্রথম সপ্তাহের হিসাব

সরকারি হিসাব অনুযায়ী, গত সপ্তাহের বৃহস্পতিবার ও শুক্রবার যথাক্রমে কাজ হয়েছে নির্ধারিত সময়ের ৯৫ ও ১০০ শতাংশ। যা গত সপ্তাহে সর্বোচ্চ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৫ ডিসেম্বর ২০২১ ১৯:১২
ক্রমশ উত্তাপ বাড়ছে অধিবেশন কক্ষের।

ক্রমশ উত্তাপ বাড়ছে অধিবেশন কক্ষের।
ফাইল ছবি।

চলছে সংসদের শীতকালীন অধিবেশন। অধিবেশনের শুরু থেকেই একাধিক ইস্যুতে চরমে সরকার-বিরোধী দ্বন্দ্ব। এ জন্য দফায় দফায় মুলতুবি করে দিতে হয়েছে লোকসভা ও রাজ্যসভার অধিবেশন। সরকারি রিপোর্টে প্রকাশ, শীতকালীন অধিবেশনের প্রথম সপ্তাহে রাজ্যসভায় নির্ধারিত সময়ের ৫২ শতাংশ নষ্ট হয়েছে শাসক-বিরোধী হট্টগোলে।

বাদল অধিবেশনের সময় গোলমাল করার কারণে শীতকালীন অধিবেশনে ১২ জন বিরোধী রাজ্যসভার সাংসদকে সাসপেন্ড করা হয়েছে। এই সিদ্ধান্তের বিরুদ্ধে সংসদ চত্বরে গাঁধী মূর্তির সামনে ধরনায় বসেছেন তাঁরা। এ দিকে সাংসদদের উপর থেকে সাসপেনশন তুলে নিতে চাপ বাড়াচ্ছে বিরোধীরা। সেই কৌশলের অঙ্গ হিসেবে চলছে অধিবেশন বয়কট। অন্য দিকে সরকার পক্ষও আপসে নারাজ। স্বভাবতই উত্তাপ বাড়ছে অধিবেশন কক্ষের।

Advertisement

সময় নষ্ট হলেও, কাজের দিক থেকে অবশ্য পুষিয়ে দেওয়ার অবস্থা তৈরি হয়েছে। অধিবেশনের প্রথম সপ্তাহে নির্ধারিত সময়সীমার ৪৭.৭০ শতাংশ ব্যয় হয়েছে তর্ক-বিতর্ক, আলোচনা ইত্যাদিতে। বৃহস্পতিবার সংসদ বসেছে নির্ধারিত সময়ের অতিরিক্ত ৩৩ মিনিট। এর ফলে রাজ্যসভায় সামগ্রিক ভাবে কাজ হয়েছে ৪৯.৭০ শতাংশ।

গত সপ্তাহের বৃহস্পতিবার ও শুক্রবার যথাক্রমে কাজ হয়েছে নির্ধারিত সময়ের ৯৫ ও ১০০ শতাংশ। অধিবেশনের প্রথম সপ্তাহে কৃষক আইন প্রত্যাহার ও বাঁধ নিরাপত্তা, এই দুটি বিল রাজ্যসভায় পাশ হয়েছে।

আরও পড়ুন

Advertisement