Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ অক্টোবর ২০২১ ই-পেপার

Pakistan: জেহাদের বার্তা ছড়াতে নয়া মোবাইল অ্যাপ পাক জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১২ অক্টোবর ২০২১ ১৭:১৮
মৌলানা মাসুদ আজহার।

মৌলানা মাসুদ আজহার।
ফাইল চিত্র।

জেহাদের বার্তা ছড়াতে নয়া মোবাইল অ্যাপ্লিকেশন (অ্যাপ) তৈরি করেছে পাক জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মহম্মদ। অভিযোগ, ইসলামি শিক্ষা প্রসারের নামে চালু ‘অচ্ছি বাতে’ ওই অ্যাপটিতে নানা বিদ্বেষমূলক প্রচার চালানো হচ্ছে। প্রচারিত হচ্ছে জইশ প্রধান মৌলানা মাসুদ আজহারের বক্তব্যও।

অ্যাপটির ডেভেলপাররা একটি ব্লগ পেজ তৈরি করেছেন যা অ্যাপের বিবরণ পাতায় হাইপারলিঙ্কযুক্ত। ওয়েব পেজে মাসুদ আজহারের ‘সাদি’ ছদ্মনামে পুরোনো লেখা আছে (জইশ প্রধান ওই ছদ্মনামেই পরিচিত)। রয়েছে বক্তৃতায় অডিয়ো এবং বই। প্রকাশিত একটি রিপোর্টে দাবি, অ্যানড্রয়েড ফোন ব্যবহারকারীরা ‘গুগল প্লে স্টোর’ থেকে জইশের ওই অ্যাপ ডাউনলোড করতে পারবেন।

২০০১ সাল থেকে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের ‘নিষিদ্ধ জঙ্গি সংগঠনের তালিকা’-য় রয়েছে জইশ। এই পরিস্থিতিতে ‘সন্ত্রাসবাদী’ পরিচয় গোপন করেই ২০২০ সালের ৪ ডিসেম্বর তারা ওই অ্যাপটি চালু করে বলে জানা গিয়েছে। এখনও পর্যন্ত অ্যাপটি ৫,০০০ বারেরও বেশি ডাউনলোড হয়েছে। আজহার ছাড়াও মৌলানা তারিক জামিল, রশিদ আহমেদের মতো কট্টরপন্থী পাক ধর্মীয় নেতাদের বক্তৃতাও রয়েছে ওই অ্যাপে।

Advertisement

রাষ্ট্রপুঞ্জের নিষেধাজ্ঞা জারি থাকা সত্ত্বেও পাকিস্তান সরকারের সাহায্য, মাদকের ব্যবসা আর হাওয়ালা কারবারের পাশাপাশি স্বেচ্ছাসেবী সংস্থা এবং স্থানীয় ট্রাস্টের নামে ধারাবাহিক ভাবে জেহাদের উদ্দেশ্যে টাকা তোলে জইশ। শিক্ষা প্রতিষ্ঠানের ‘চেন’ চালায় তারা। পাক সরকারের মদতে সেখানে জেহাদি হওয়ার শিক্ষা দেওয়া হয়। চালায় বেনামি হাসপাতালও।

আরও পড়ুন

Advertisement