Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

ভিসার আবেদন নাকচ, ভারতীয় কূটনীতিকের নিয়োগে বাধা পাকিস্তানের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২০ সেপ্টেম্বর ২০২০ ১৬:২০
আইএএস অফিসার জয়ন্ত খোবরাগাড়ে— ফাইল চিত্র।

আইএএস অফিসার জয়ন্ত খোবরাগাড়ে— ফাইল চিত্র।

ইসলামাদের ভারতীয় দূতাবাসে তাঁকে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছিল বিদেশমন্ত্রক। মাস চারেক আগে পাকিস্তানের কাছে এ সংক্রান্ত বার্তাও পাঠানো হয়েছিল। কিন্তু একটি সর্বভারতীয় দৈনিকে প্রকাশিত খবরে দাবি, সম্প্রতি ভারতীয় কূটনীতিক জয়ন্ত খোবরাগাড়ের ভিসার আবেদন খারিজ করেছে পাক বিদেশমন্ত্রক।

এই ঘটনার ফলে দ্বিপাক্ষিক কূটনীতিতে ফের নয়া টানাপড়েনের আশঙ্কা। বিদেশমন্ত্রেকের একটি সূত্র জানাচ্ছে, জয়ন্তের ভিসা নাকচের জেরে শীঘ্রই ‘কূটনৈতিক প্রত্যাঘাত’ করতে পারে সাউথ ব্লক।

প্রকাশিত খবরে দাবি, জুন মাসে ইসলামাবাদের ভারতীয় হাইকমিশনের প্রধান (চার্জ ডি'অ্যাফেয়ার্স) হিসেবে জয়ন্তকে নিযুক্ত করার বিষয়ে পাকিস্তান বিদেশমন্ত্রককে বার্তা পাঠানো হয়েছিল। কিন্তু সেই আবেদন খারিজ করেছে ইমরান খানের সরকার। যুক্তি, ওই পদের জন্য যোগ্যতার মাপকাঠি অনুযায়ী জয়ন্ত অনেক সিনিয়র অফিসার।

Advertisement

আরও পড়ুন: তুমুল অশান্তির মধ্যেই রাজ্যসভায় পাশ জোড়া কৃষি বিল

ইন্ডিয়ান ফরেন সার্ভিস (আইএফএস)-এর ১৯৯৫ ব্যাচের অফিসার জয়ন্ত বর্তমানে পরমাণু শক্তি দফতরের যুগ্ম সচিব পদে রয়েছেন। অতীতে রাশিয়া, স্পেন, কাজাখস্তান এমনকী পাকিস্তানেও ভারতীয় মিশনে কাজ করেছেন তিনি। ২০১৩-’১৭-য় কিরঘিজ প্রজাতন্ত্রে ভারতের রাষ্ট্রদূতও ছিলেন জয়ন্ত।

আরও পড়ুন: সেনা তথ্য পাচার, গুপ্তচরবৃত্তির অভিযোগে দিল্লিতে ধৃত চিনা মহিলা-সহ তিন

ঘটনাচক্রে, জুন মাসেই গুপ্তচরবৃত্তির অভিযোগে নয়াদিল্লির পাক হাইকমিশনের দুই কর্মীকে বহিষ্কার এবং তার ‘জবাবে’ ইসলামাবাদের ভারতীয় হাই কমিশনের দুই কর্মীকে নিগ্রহ ও গ্রেফতারির ঘটনায় কূটনৈতিক টানাপড়েনের সূচনা হয়েছিল। তার জেরে দু’দেশের হাইকমিশন ও ডেপুটি-হাইকমিশনগুলিতে কূটনীতিক এবং কর্মীর সংখ্যা ৫০ শতাংশ কমানো হয়েছিল।

আরও পড়ুন

Advertisement