Advertisement
২৬ এপ্রিল ২০২৪
bizarre animals

Viral: ১৫৭টি মাছের দাম ১ কোটি ৩৩ লক্ষ টাকা! রাতারাতি কোটিপতি মহারাষ্ট্রের আট মৎস্যজীবী

গভীর সমুদ্রে বিভিন্ন মাছের পাশাপাশি তাঁরা পেয়েছিলেন ১৫৭টি ঘোল মাছ। এই মাছই বদলে দিল ওই মৎস্যজীবীদের জীবন।

ঘোল মাছ।

ঘোল মাছ।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২১ ১৪:০২
Share: Save:

মহারাষ্ট্রের পালঘরের কয়েক জন মৎস্যজীবী সম্প্রতি সমুদ্রে মাছ ধরতে গিয়েছিলেন। গভীর সমুদ্রে বিভিন্ন মাছের পাশাপাশি তাঁরা পেয়েছিলেন ১৫৭টি ঘোল মাছ। এই মাছই বদলে দিল ওই মৎস্যজীবীদের জীবন। মাছগুলি বিক্রি হয়েছে ১ কোটি ৩৩ লক্ষ টাকায়।

২৮ অগস্ট সন্ধ্যায় হারবা দেবী থেকে মাছ ধরার উদ্দেশ্যে বেরিয়েছিলেন চন্দ্রকান্ত তারে। আট জন সহকর্মীকে নিয়ে মাছ ধরতে গিয়েছিলেন তিনি। সেই যাত্রাতেই তাঁদের জালে জড়িয়েছে দুর্মূল্য এই মাছ। তার পর পালঘরের মুরবে এলাকায় নিলামে তোলা হয় ওই মাছগুলি। সেখানেই উত্তরপ্রদেশ এবং বিহারের ব্যবসায়ীরা কিনেছেন এই মাছ।

ঘোল মাছ ‘সি গোল্ড’ নামেও পরিচিত। এর বিজ্ঞানসম্মত নাম ‘প্রোটোনিবিয়া ডায়াকানথুস’। এই মাছের প্রত্যেকটি অংশ ওষুধ এবং প্রসাধন তৈরির কাজে ব্যবহত হয়। ওষুধ, প্রসাধন, দেহের সঙ্গে মিশে যাওয়া সেলাইয়ের সুতো-সহ বিভিন্ন জিনিস তৈরিতে ব্যবহার করা হয় এই মাছ। হংকং, মালয়েশিয়া, তাইল্যান্ড, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, জাপানে এই মাছের বিপুল চাহিদা রয়েছে। কিন্তু দূষণের জন্য অনেক কমেছে ঘোল মাছ। তা পেতেই ভাগ্য ফিরতে চলেছে ওই মৎস্যজীবীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bizarre animals mumbai Fishermen Sea Fish
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE