Advertisement
০৪ মার্চ ২০২৪
Narendra Modi

‘তিন রাজ্যে ভোটে হারের রাগ সংসদে দেখাবেন না, ফলাফল থেকে শিক্ষা নিন’, বিরোধীদের বললেন মোদী

তিন রাজ্য মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তীসগঢ়ে বিপুল জয়ের পর রবিবার সন্ধ্যায় বিরোধীদের নিশানা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই ধারাই অব্যাহত থাকল সোমবার সংসদে শীতকালীন অধিবেশন শুরুর দিনেও।

শীতকালীন অধিবেশন শুরুর আগে সংসদ চত্বরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

শীতকালীন অধিবেশন শুরুর আগে সংসদ চত্বরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ ১১:০৯
Share: Save:

তিন রাজ্য মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তীসগঢ়ে বিপুল জয়ের পর রবিবার সন্ধ্যায় বিরোধীদের নিশানা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই ধারাই অব্যাহত থাকল সোমবার সংসদে শীতকালীন অধিবেশন শুরুর দিনেও। সংসদ চত্বরে দাঁড়িয়ে প্রধানমন্ত্রীর পরামর্শ বিরোধীদের, ভোটে হারকে শেখার সুযোগ হিসাবে দেখা শুরু করুক বিরোধীরা! অনেকের মতে, এই মন্তব্যের মধ্যে দিয়ে আসন্ন লোকসভা নির্বাচনের জন্য বিরোধীদের চ্যালেঞ্জ ছুড়ে দিলেন মোদী।

রবিবার মধ্যপ্রদেশের ফল জাতীয় রাজনীতিতে সাড়া ফেলে দিয়েছে। ‘প্রতিষ্ঠান-বিরোধিতা’ পুঁজি করে সেখানে বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে নেমেছিলেন রাহুল গান্ধীরা। কিন্তু শেষ পর্যন্ত ‘মোদী-ম্যাজিকেই’ গোবলয়ের ওই রাজ্যে বাজিমাত করেছে বিজেপি। কংগ্রেসের প্রতিষ্ঠান-বিরোধিতার যুক্তি ধোপে টেকেনি। সোমবার সেই প্রসঙ্গই টেনে আনেন মোদী। তিনি বলেন, ‘‘উন্নয়ন সঠিক ভাবে হলে প্রতিষ্ঠান বিরোধিতা বলে কিছু থাকে না।’’ অনেকের মতে, ২০২৪ সালের লোকসভা ভোটে প্রতিষ্ঠান-বিরোধিতাকে হাতিয়ার করেই লড়াইয়ে নামার কথা ভাবছিল বিরোধীরা। সেই অস্ত্র যে বাস্তবে কাজে আসবে না, সেটাই বুঝিয়ে দিলেন মোদী। তার সূত্র ধরেই মোদীর পরামর্শ, ‘‘তিন রাজ্যে হার বিরোধীদের কাছে সুবর্ণ সুযোগ। এই হার থেকে তারা শিক্ষা নিক। হারের কারণে সংসদে রাগ দেখাবেন না।’’

মোদীর সংযোজন, ‘‘এত ভাল জনাদেশের পর আমরা নতুন সংসদ ভবনে আজ মিলিত হচ্ছি। নেতিবাচক সবকিছুকে ত্যাগ করতে হবে। বিরোধীদের সঙ্গে আমি সবসময় আলোচনা করি। দেশের ভিত্তি আরও মজবুত করার মঞ্চ হল সংসদ। প্রত্যেক সাংসদের কাছে আবেদন, আলোচনায় অংশগ্রহণ করুন, পরামর্শ দিন। এই অধিবেশনকে পরাজয়ের রাগ দেখানোর মঞ্চ হিসেবে বেছে নেবেন না। দেশের উন্নয়নে ইতিবাচক পদক্ষেপ করুন, বিরোধিতার জন্য বিরোধিতা করবেন না।’’ তিনি এ-ও বলেন, ‘‘গণতন্ত্রের জন্য বিরোধীদের ইতিবাচক মনোভাব খুবই গুরুত্বপূর্ণ। নিজেদের অভ্যেস বদলান, হার থেকে হতাশা হতেই পারে। পরাজয় থেকে শিক্ষা নিয়ে এগিয়ে চলুন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE