Advertisement
২০ জুলাই ২০২৪
Flight

বোর্ডিংয়ের পরেও যাত্রীরা নামতে পারবেন বিমান থেকে, প্রয়োজনে ছাড়তে পারবেন বিমানবন্দরও!

বিসিএএস-এর ডিরেক্টর জেনারেল জুলফিকার হাসান জানান, সব বিমানবন্দর এবং বিমান সংস্থার কাছেই নতুন নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে। গত ৩০ মার্চ এই নির্দেশিকা দেওয়া হয়েছে।

Passengers can now leave airport through departure gates

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৪ ১১:১০
Share: Save:

বিমানযাত্রীদের সুবিধার্থে এ বার ভারতের বিমানবন্দরগুলিতে নয়া নিয়ম চালু হচ্ছে। বিমানে উঠতে গেলে শুধু টিকিট থাকলেই চলবে না, যাত্রীদের নির্দিষ্ট বোর্ডিং পাসও সংগ্রহ করতে হয় বিমানবন্দর থেকে। আর বোর্ডিং পাস নিয়ে এক বার বিমানে উঠে পড়লে নামার বা বিমানবন্দর থেকে বার হওয়ার সুযোগ থাকত না যাত্রীদের। তবে এ বার থেকে সেই ঝঞ্ঝাট থাকছে না। আপনি বোর্ডিং পাস সংগ্রহ করে বিমানে ওঠার পরেও প্রয়োজনে নামতে পারবেন এবং বিমানবন্দরের বাইরে যেতে পারবেন!

ব্যুরো অফ সিভিল অ্যাভিয়েশন সিকিউরিটি (বিসিএএস) নতুন নির্দেশিকা জারি করল। নানা কারণে বিমান ছাড়তে দেরি হলে সমস্যায় পড়েন যাত্রীরা। দীর্ঘ ক্ষণ বিমানের মধ্যে বসে থাকতে হয় তাঁদের। সেই সমস্যা দূর করতেই নয়া নির্দেশিকা জারি করল বিসিএএস।

সোমবার বিসিএএস-এর ডিরেক্টর জেনারেল জুলফিকার হাসান জানান, সব বিমানবন্দর এবং বিমান সংস্থার কাছেই নতুন নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে। গত ৩০ মার্চ এই নির্দেশিকা দেওয়া হয়েছে। যাত্রীরা যাতে কম হয়রানির মুখে পড়েন সে কথা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বোর্ডিংয়ের পর প্রয়োজনে যাত্রীরা বিমানের বাইরে আসতে পারবেন। শুধু তা-ই নয়, বিমানবন্দরের প্রস্থান গেট দিয়ে যাত্রীরা বাইরেও আসতে পারবেন। তবে সেই জন্য নির্দিষ্ট নিরাপত্তার ব্যবস্থা করতে হবে।

সম্প্রতি বিসিএএস তাদের ৩৮তম প্রতিষ্ঠাতা দিবস পালন করেছে, সেই উপলক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেই অনুষ্ঠানে এসেই জুলফিকার যাত্রী সুবিধার নতুন ব্যবস্থার কথা বলেন। উল্লেখ্য, বিমান দেরিতে ছাড়ার অভিযোগ নতুন নয়। দু-তিন ঘণ্টা দেরিতে বিমান ছাড়ার অভিজ্ঞতা প্রায়ই হয় যাত্রীদের। বিমানে উঠে পড়ার পর দীর্ঘ ক্ষণ আটকে থাকতে হয় এই দেরির কারণে। তবে নয়া নিয়মে সেই দুর্ভোগ আর পোহাতে হবে না যাত্রীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

flight
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE