Advertisement
০৫ মে ২০২৪
Rapid Rail

Rapid Rail Service: দিল্লি থেকে মেরঠ পৌঁছনো যাবে মাত্র ৫৫ মিনিটে! র‌্যাপিড রেল পরিষেবার পরীক্ষা শুরু

এনসিআরটিসি সূত্রে খবর, র‌্যাপিড রেল পরিষেবার অধীনে ৩০টি ট্রেন চলবে। প্রতি ১০ মিনিট অন্তর চলবে ট্রেন। ঘণ্টায় ১৬০ কিলোমিটার গতিতে চলবে ট্রেন।

এই ট্রেনই চলবে দিল্লি থেকে মেরঠ পর্যন্ত।

এই ট্রেনই চলবে দিল্লি থেকে মেরঠ পর্যন্ত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জুন ২০২২ ১৮:২৫
Share: Save:

দেশের প্রথম র‌্যাপিড রেল পরিষেবা শুরু হচ্ছে দিল্লির সরাই কালে খান থেকে উত্তরপ্রদেশের মেরঠ পর্যন্ত। পরীক্ষামূলক ভাবে চালানোর পরই পাকাপাকি ভাবে এই পরিষেবা শুরু হবে বলে রেল সূত্রে খবর।

র‌্যাপিড রেল পরিষেবা চালু হলে গাজিয়াবাদ থেকে মেরঠের দূরত্ব অনেকটাই কমে যাবে। মাত্র ৫৫ মিনিটে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছে যাবেন যাত্রীরা। র‌্যাপিড রেল পরিষেবা চালু করছে ন্যাশনাল ক্যাপিটাল রিজিয়ন ট্রান্সপোর্ট কর্পোরেশন (এনসিআরটিসি)। দিল্লির সরাই কালে খান থেকে যাত্রা শুরু করবে হবে এই ট্রেনের। গাজিয়াবাদ হয়ে তা মেরঠ পর্যন্ত যাবে।

র‌্যাপিড রেল ট্রানজিট সিস্টেম (আরআরটিএস)-এর অধীনে দু’ধরনের ট্রেন চলবে। একটি হল র‌্যাপিড রেল। এই পরিষেবা চলবে মেরঠের মোদীপুরম থেকে বেগমপুর প্রতাপপুর হয়ে সরাই কালে খান অবধি। অন্যটি হল মেরঠ মেট্রো। মোদীপুর থেকে বেগমপুর হয়ে দিল্লির প্রতাপপুর পর্যন্ত পাওয়া যাবে এই পরিষেবা।

এনসিআরটিসি সূত্রে খবর, র‌্যাপিড রেল পরিষেবার অধীনে ৩০টি ট্রেন চলবে। প্রতি ১০ মিনিট অন্তর চলবে ট্রেন। ঘণ্টায় ১৬০ কিলোমিটার গতিতে চলবে ট্রেন। ফলে দিল্লি থেকে মেরঠে পৌঁছতে সময় লাগবে মাত্র ৫৫ মিনিট। এই ট্রেন পুরোপুরি স্বয়ংক্রিয় পদ্ধতিতে চলবে। ট্রেনের নিরাপত্তার বিষয়টিও স্বয়ংক্রিয় পদ্ধতিতে পরিচালনা করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rapid Rail Delhi Meerut
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE