Advertisement
৩০ এপ্রিল ২০২৪
United Arab Emirates

পাসপোর্টে শুধু নাম নয়, দিতে হবে পদবিও, নইলে প্রবেশ নাস্তি! নয়া ফরমান জারি করল এই দেশ

একটি বিবৃতিতে বলা হয়েছে, “আমিরশাহি প্রশাসন ঠিক করেছে যে, সে দেশে ভ্রমণ বা অন্য কোনও উদ্দেশ্যে যাওয়া ব্যক্তিদের পাসপোর্টে অবশ্যই নাম এবং পদবি সুস্পষ্ট ভাবে উল্লেখ করতে হবে।”

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২২ ১১:১০
Share: Save:

শুধু নামই যথেষ্ট নয়, সুস্পষ্ট ভাবে উল্লেখ করতে হবে পদবিও। তবেই প্রবেশাধিকার মিলবে এই দেশে। এমনই ফরমান জারি করা হয়েছে সংযুক্ত আরব আমিরশাহির তরফে। সে দেশের তরফে ভারতে তাদের বানিজ্যসঙ্গী একটি উড়ান সংস্থাকে এমনই নির্দেশ দেওয়া হয়েছে। গত সোমবার থেকেই এই নিয়ম বলবৎ করা শুরু করেছে আমিরশাহি প্রশাসন।

এ বিষয়ে একটি বিবৃতি দিয়ে বলা হয়েছে, “আমিরশাহি প্রশাসন ঠিক করেছে যে, সে দেশে ভ্রমণ বা অন্য কোনও উদ্দেশ্যে যাওয়া ব্যক্তিদের পাসপোর্টে অবশ্যই নাম এবং পদবি সুস্পষ্ট ভাবে উল্লেখ করতে হবে।” এর অন্যথা হলে সে দেশে যাওয়ার জন্য ভিসার অনুমোদন দেওয়া হবে না বলে জানানো হয়েছে।

অবশ্য যাঁরা শুধু বেড়ানোর জন্যই আমিরশাহিতে যেতে চান এবং যাঁরা পদবি ব্যবহার করতে চান না, তাঁদের জন্যও একটি বিশেষ সংস্থান রাখতে চাইছে সে দেশের প্রশাসন। সে ক্ষেত্রে পাসপোর্টে নাম এবং পদবির জায়গায় নামটিকেই দু’বার উল্লেখ করতে হবে। ভারতের উড়ান সংস্থাটির তরফে যাত্রীদের এ বিষয়ে সজাগ থাকতে বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE