Advertisement
০২ মে ২০২৪
Election Commission of India

বিতর্কিত সীমানা-গ্রামের ভোট মেঘালয়েই: কমিশন

কুমার আরও জানান, রাজ্যে ভোটারদের প্রভাবিত করার কোনও রকম প্রচেষ্টা, টাকা বিতরণ করার ঘটনা যদি ঘটে, তা হলে তা কঠোর হাতে দমন করা হবে।

কেন্দ্রীয় নির্বাচন কমিশন।

কেন্দ্রীয় নির্বাচন কমিশন। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
গুয়াহাটি শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৩ ০৫:৫৯
Share: Save:

মেঘালয় ও অসমের বিতর্কিত এলাকায় থাকা ভোটারেরা মেঘালয়ের আসন্ন নির্বাচনে ভোট দিতে পারবেন জানাল মেঘালয় সফররত কেন্দ্রীয় নির্বাচন কমিশনের দল। মেঘালয়ে নির্বাচনী প্রস্তুতি খতিয়ে দেখার পরে মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার জানান, বিতর্কিত সীমানা এলাকার বাসিন্দারা আসন্ন নির্বাচনে মেঘালয়ে ভোট দিতে পারবেন। মুখরো সীমান্তে গুলি ও সংঘর্ষে ৬ জনের মৃত্যু হলেও পরিস্থিতি এখন শান্ত। কমিশন সব দিকে নজর রাখছে। নির্বাচন নিয়ে দুই রাজ্যেই উচ্চপর্যায়ে বৈঠক হয়েছে।

কুমার আরও জানান, রাজ্যে ভোটারদের প্রভাবিত করার কোনও রকম প্রচেষ্টা, টাকা বিতরণ করার ঘটনা যদি ঘটে, তা হলে তা কঠোর হাতে দমন করা হবে। এমন ঘটনা ঘটলে সি-ভিজিল অ্যাপের মাধ্যমে জানানো যাবে।

প্রশ্ন ওঠে, মন্ত্রী দাসাখিয়াতবা লামারের বিরুদ্ধে নোংক্রেম কেন্দ্রের ভোটারদের মধ্যে টাকা বিলি করার যে অভিযোগ এসেছে, তা নিয়ে কী ব্যবস্থা নেওয়া হবে? জবাবে কুমার জানিয়েছেন, বিষয়টি তাঁদের কাছে জানানো হয়নি। রাজ্যের মুখ্য নির্বাচনী অফিসার এফ আর খারকোনগরের কাছ থেকে রিপোর্ট এলে ব্যবস্থা নেওয়া হবে।

লামারে অবশ্য দাবি করেছেন, ভোটের দিন এখনও ঘোষণাই হয়নি। তিনি মোটেই ভোট কিনতে টাকা বিলি করছিলেন না, গরিব মানুষকে সাহায্য করছিলেন মাত্র। এ দিকে প্রধান বিরোধী দল তৃণমূল উই কার্ড ও মাই কার্ডের মাধ্যমে মহিলা ও বেকারদের মাসে হাজার টাকা করে দেওয়ার যে প্রতিশ্রুতি দিয়েছে, তা-ও একপ্রকার টাকার লোভ দেখিয়ে ভোট কেনার শামিল বলে অভিযোগ উঠেছে। সে প্রসঙ্গে রাজীব কুমার বলেন, নির্বাচন সংক্রান্ত আইন অনুযায়ী যে কোনও রাজনৈতিক দলের প্রতিশ্রুতি প্রদান করার অধিকার রয়েছে। কী প্রতিশ্রুতি দেওয়া হচ্ছে তা বিশদে জানার অধিকার ভোটারদেরও রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Election Commission of India meghalaya Assam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE