Advertisement
১৬ জুন ২০২৪
Pigeon

পায়রাকে খাবার দিলেই বড় অঙ্কের জরিমানা! নয়া নির্দেশিকা চালু দেশের এই শহরে, কেন?

কেন পায়রা খাবার দিলেই জরিমানা করা হচ্ছে? কত টাকাই বা জরিমানা করা হচ্ছে? আর এ প্রসঙ্গে কী ব্যাখ্যা দিয়েছে প্রশাসন।

Pigeon spreads disease

পায়রাই এখন আতঙ্ক বাড়াচ্ছে দেশের এক শহরের। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৩ ১৩:১৩
Share: Save:

পায়রাকে অনেকেই চাল, গম এবং দানাশস্য খেতে দেন। কিন্তু দেশেরই এক শহরে পায়রাকে খাওয়ানোর উপর নিষেধাজ্ঞা জারি করা হল। খাবার দিলেই মোটা অঙ্কের জরিমানা করা হবে বলে জানিয়েছে প্রশাসন। কিন্তু কেন এমন নিষেধাজ্ঞা? কোন শহরেই বা এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে?

সম্প্রতি এমনই নির্দেশিকা জারি করেছে মহারাষ্ট্রের ঠাণে নগর নিগম। শহরে হাইপার সেন্সিটিভ নিউমোনিয়া এবং ফুসফুসের রোগ ক্রমশ বাড়ছে। আর তা ক্রমশ উদ্বগের কারণ হয়ে দাঁড়িয়েছে প্রশাসনের। শহরে এই ধরনের রোগের বাড়বাড়ন্তের জন্য পায়রাকেই দায়ী করছে প্রশাসন। তাদের দাবি, পায়রার বিষ্ঠা এবং পাখনা থেকেই এই ধরনের রোগ ছড়াচ্ছে শহর জুড়ে। সচেতনতা বাড়াতে তাই শহর জুড়ে পোস্টার লাগানো হচ্ছে। মাইকে প্রচারও চলছে।

টাইমস নাও নিউজ-এর প্রতিবেদন অনুযায়ী, ঠাণে নগর নিগম শহর জুড়ে যে পোস্টার লাগিয়েছে, সেখানেই জরিমানার বিষয়টি উল্লেখ করা হয়েছে। শহরে বাড়তে থাকা রোগের আবহে পায়রাকে খাবার দিলেই ৫০০ টাকা জরিমানা করা হবে বলে উল্লেখ করা হয়েছে। স্থানীয় কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, মুম্বই, ঠাণে এবং পুণের মতো শহরে হাইপার সেন্সিটিভ নিউমোনিয়া এবং ফুসফুসের রোগ বাড়ছে। আর এর জন্য পায়রাকেই দায়ী করা হচ্ছে।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের দাবি, পায়রার কাছাকাছি যে সব মানুষ থাকেন, তাঁদের ক্ষেত্রে এই ধরনের রোগের আশঙ্কা বেশি থাকে। বিষ্ঠায় থাকা ব্যাকটেরিয়া বাতাসের মাধ্যমে পায়রার কাছাকাছি থাকা লোকজনের শরীরে প্রবেশ করে। তখনই আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pigeon Maharashtra Disease
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE