Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Rahul Gandhi

Pegasus: মোদী অস্ত্র ঢুকিয়েছেন আমাদের ফোনে, তোপ রাহুলের, পেগাসাস নিয়ে একজোট বিরোধীরা

পেগাসাস-কাণ্ড নিয়ে বুধবার সকালেই নিজেদের মধ্যে আলোচনায় বসেছিল কংগ্রেস, আপ, সিপিআই, সিপিএম, শিবসেনা-সহ ১৪টি বিরোধী দল। ছিল না তৃণমূল।

—ছবি সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ জুলাই ২০২১ ১৪:২৪
Share: Save:

জঙ্গিদের বিরুদ্ধে নজরদারি চালাতে যে পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার করা হয়, তা কেন দেশবাসীর উপর ব্যবহার করা হল, প্রশ্ন তুললেন কংগ্রেস সাংসদ রাহুল গাঁধী। পেগাসাস-কাণ্ড নিয়ে বুধবার সকালেই নিজেদের মধ্যে আলোচনায় বসেছিল কংগ্রেস, আপ, সিপিআই, সিপিএম, শিব সেনা-সহ ১৪টি বিরোধী দল। তার পর দুপুরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে কেন্দ্রের মোদী সরকারের বিরুদ্ধে তোপ দাগলেন তিনি। সেই সঙ্গে ফোনে আড়ি পাতা নিয়ে সরাসরি প্রধানমন্ত্রীর দিকেই আঙুল তুললেন রাহুল।
কেন্দ্রীয় মন্ত্রী, দেশের গুরুত্বপূর্ণ বিরোধী নেতা-নেত্রী, সাংবাদিক, বিচারপতি, সেনাকর্তা, গোয়েন্দাকর্তা, সমাজকর্মীদের ফোনে আড়ি পাতা নিয়ে ইতিমধ্যেই উত্তাল গোটা দেশ। কার্যত অচল সংসদও। এই বিষয়টি নিয়ে মোদীর সরকারের উপর আরও চাপ সৃষ্টি করতে কী রণকৌশল হওয়া উচিত, তা নিয়েই বৈঠকে বসে বিরোধী দলগুলি। বৈঠক শেষে রাহুল বলেন, ‘‘সমস্ত বিরোধী দলের প্রতিনিধিরা এখানে উপস্থিত। সংসদে আমাদের কণ্ঠরোধ করা হচ্ছে। আমরা শুধু জানতে চাইছি, সত্যিই পেগাসাস কেনা হয়েছিল কি না এবং তা ভারতীয়দের উপর নজরদারি চালাতে ব্যবহার করা হয়েছিল কি না।’’

বিরোধীদের ফোনে আড়ি পাতা নিয়ে রাহলের প্রশ্ন, ‘‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমাদের ফোনে একটি অস্ত্র ঢুকিয়েছেন। দেশের বিরোধী নেতা, সাংবাদিক, সমাজকর্মীদের বিরুদ্ধে ব্যবহার করা হয়েছে ওই অস্ত্র। আমি আপনাদের কাছে জানতে চাই, এই বিষয়টি নিয়ে কি সংসদে আলোচনা হওয়া উচিত নয়?’’ রাহুলের দু’টি নম্বরও পেগাসাগ স্পাইওয়্যার ব্যবহার করে হ্যাক করা হয়েছিল বলে রিপোর্টে দাবি করেছে সংবাদমাধ্যম দ্য ওয়্যার।

প্রসঙ্গত, পেগাসাস নিয়ে সংসদের অধিবেশনে শুরু থেকেই সরব তৃণমূল। কিন্তু তাৎপর্যপূর্ণ ভাবে বুধবারের বিরোধীগুলির বৈঠকে ছিল না জোড়াফুল শিবিরের কোনও প্রতিনিধি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Gandhi Opposition Parties Pegasus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE