Advertisement
০২ মে ২০২৪
Delhi Flood Condition

দিল্লিতে আরও বৃষ্টি, বন্যা কতটা নিয়ন্ত্রণে? বিদেশ থেকে ফিরেই খোঁজ নিলেন প্রধানমন্ত্রী

দু’দিনের বিদেশ সফর সেরে শনিবার দিল্লিতে ফিরেছেন প্রধানমন্ত্রী মোদী। ফিরে এসেই তিনি দিল্লির উপরাজ্যপালকে তলব করেছেন। তাঁর কাছেই রাজধানীর বন্যা পরিস্থিতির খোঁজ নিয়েছেন।

PM Modi spoke to the lieutenant governor of Delhi about the flood situation after returning.

প্রধানমন্ত্রী নরেন্দ্রে মোদী। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৩ ০৮:০০
Share: Save:

দিল্লির বন্যা পরিস্থিতি নিয়ে চিন্তা বাড়ছে কেন্দ্রের। দু’দিনের সফরে বিদেশে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফ্রান্স এবং সংযুক্ত আরব আমিরশাহি সফর শেষ করে শনিবার ফিরে এসেছেন তিনি। দেশে ফিরেই দিল্লির উপরাজ্যপাল তথা লেফটেন্যান্ট গভর্নর ভিকে সাক্সেনাকে ডেকে রাজধানীর বন্যা পরিস্থিতির খোঁজ নিয়েছেন তিনি। দিল্লিতে বন্যা কতটা নিয়ন্ত্রণে, বাসিন্দাদের সুরক্ষার জন্য এবং দ্রুত পরিস্থিতি স্বাভাবিক করার জন্য সরকারের তরফে কী কী পদক্ষেপ করা হয়েছে, তা-ও খতিয়ে দেখেছেন।

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, বিদেশ সফর সেরে দিল্লিতে ফেরামাত্র মোদী সাক্সেনাকে তলব করেন। দিল্লির বন্যা পরিস্থিতি সম্পর্কে খোঁজখবর নেন এবং জানতে চান, প্রশাসন এই পরিস্থিতি স্বাভাবিক করার জন্য কী পদক্ষেপ করেছে।

গত কয়েক দিন ধরে একটানা প্রবল বৃষ্টিতে দিল্লি কার্যত ভেসে গিয়েছে। যমুনার জল বিপদসীমা অতিক্রম করেছে আগেই। পরিস্থিতি এমনই যে, সম্প্রতি লালকেল্লার দেওয়ালেও যমুনার জলোচ্ছ্বাস দেখা গিয়েছে। শহর জুড়ে অনেক ত্রাণশিবির খোলা হয়েছে এবং দুর্যোগকবলিত অনেককে উদ্ধার করে সেখানে ঠাঁই দেওয়া হয়েছে।

যমুনার জল শনিবার থেকে কিছুটা হ্রাস পেতে শুরু করেছিল। মনে করা হয়েছিল, নতুন করে বৃষ্টি না হলে শীঘ্রই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা যাবে। কিন্তু আবার বাধ সেধেছে বৃষ্টি। শনিবার সন্ধ্যা থেকে দিল্লিতে ফের বৃষ্টি শুরু হয়েছে। ইতিমধ্যেই শহরের বহু এলাকা প্লাবিত। বৃহস্পতিবার রাত ৮টা নাগাদ যমুনার জল সবচেয়ে বেশি হয়েছিল। জলস্তর পৌঁছেছিল ২০৮.৬৬ মিটার। তা কমে শনিবার সকাল ৭টা নাগাদ পৌঁছেছিল ২০৭.৬২ মিটার। কিন্তু নতুন করে বৃষ্টিতে জল আরও বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা।

বৃষ্টির কারণে দিল্লির তাপমাত্রা অনেকটা কমে গিয়েছে। শনিবার দিল্লির তাপমাত্রা ছিল ৩৪.৬ ডিগ্রি সেলসিয়াস। তবে রবিবারও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মৌসম ভবন জানিয়েছে, রবিবার সারা দিন রাজধানীর আকাশ থাকবে মেঘলা। সেই সঙ্গে কোথাও কোথাও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi PM Modi Delhi Yamuna River
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE