Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Narendra Modi-Sheikh Hasina

ভোটে ‘ঐতিহাসিক’ জয়ের জন্য অভিনন্দন জানিয়ে হাসিনাকে ফোন মোদীর, কী কথা হল দু’জনের?

মোদীর সরকারি এক্স হ্যান্ডলে লেখা হয়েছে, ‘‘শেখ হাসিনার সঙ্গে প্রধানমন্ত্রী কথা বলেছেন এবং সংসদ নির্বাচনে ঐতিহাসিক চতুর্থবারের মতো বিজয়ের জন্য তাকে অভিনন্দন জানিয়েছেন।’’

বাঁ দিক থেকে, শেখ হাসিনা এবং নরেন্দ্র মোদী।

বাঁ দিক থেকে, শেখ হাসিনা এবং নরেন্দ্র মোদী। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৪ ২০:৩৮
Share: Save:

বাংলাদেশের জাতীয় সংসদের সদ্যসমাপ্ত নির্বাচনে বিপুল জয় পেয়েছে তাঁর দল আওয়ামী লীগ। চতুর্থ বারের জন্য সে দেশের প্রধানমন্ত্রীর কুর্সিতে বসার নজির গড়তে চলেছেন নিহত বঙ্গবন্ধু মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনা। এই ‘ঐতিহাসিক’ জয়ের জন্য সোমবার তাঁকে ফোন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মোদীর সরকারি এক্স হ্যান্ডলে লেখা হয়েছে, ‘‘শেখ হাসিনার সঙ্গে প্রধানমন্ত্রী কথা বলেছেন এবং সংসদ নির্বাচনে ঐতিহাসিক চতুর্থবারের মতো বিজয়ের জন্য তাকে অভিনন্দন জানিয়েছেন।’’ প্রধানমন্ত্রী সচিবালয়ের একটি সূত্র জানাচ্ছে, মোদী ফোনে হাসিনাকে জয়ের জন্য অভিনন্দন জানিয়ে বলেছেন, ‘‘ভারত-বাংলাদেশ মৈত্রীকে স্থায়ী করতে এবং দু’দেশের জনঅংশীদারিত্ব শক্তিশালী করতে আমরা অঙ্গীকারবদ্ধ।’’

প্রসঙ্গত, রবিবার বাংলাদেশে ৩০০ আসনের জাতীয় সংসদে ভোট হয়েছিল ২৯৮টিতে (একটি আসনে এক প্রার্থীর মৃত্যু এবং অন্যটিতে মনোনয়ন বাতিল হওয়ায় ভোট হয়নি)। এর মধ্যে আওয়ামী লীগ পেয়েছে ২২৫টি। আওয়ামী লীগ জাতীয় পার্টি (এরশাদ)-কে ছেড়েছিল ২৬টি আসন। তারা ১১টিতে জিতেছে। নির্দল ও অন্যরা পেয়েছে ৬২টি। জয়ী নির্দলদের বড় অংশই আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী। হাসিনার জয় নয়াদিল্লি-ঢাকা সম্পর্ককে আরও মজবুত করবে বলে কূটনৈতিক পর্যবেক্ষকদের অনেকে মনে করছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE