Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Vande Bharat Express

তৃতীয় বন্দে ভারত পেল বাংলা, যাবে নিউ জলপাইগুড়ি থেকে গুয়াহাটি, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

৪১১ কিলোমিটারের যাত্রাপথ সাড়ে ৫ ঘণ্টায় অতিক্রম করবে বন্দে ভারত। আগে নিউ জলপাইগুড়ি থেকে গুয়াহাটি যেতে সব চেয়ে দ্রুতগামী ট্রেনে সময় লাগত সাড়ে ৬ ঘণ্টা।

PM Narendra Modi flagged off Guwahati-New Jalpaiguri Vande Bharat through Video Conferencing from Assam

তৃতীয় বন্দে ভারত এক্সপ্রেস পেল রাজ্য। গুয়াহাটি স্টেশনে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের সঙ্গে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তথা কোচবিহারের বিজেপি সাংসদ নিশীথ প্রামাণিক। —পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
গুয়াহাটি শেষ আপডেট: ২৯ মে ২০২৩ ১৫:২৮
Share: Save:

তৃতীয় বন্দে ভারত এক্সপ্রেস পেল রাজ্য। গুয়াহাটি-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী ভার্চুয়াল মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকলেও গুয়াহাটি স্টেশনে উপস্থিত ছিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। এই প্রথম বন্দে ভারত এক্সপ্রেস পেল অসম।

রেলের তরফে জানানো হয়েছে, নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে সকাল ৬টা ১০ মিনিটে ট্রেনটি রওনা দেবে। নিউ আলিপুরদুয়ারে পৌঁছবে ৭টা ৫০ মিনিটে। আর গুয়াহাটিতে পৌঁছবে ১১টা ৪০ মিনিটে। গুয়াহাটি থেকে বন্দে ভারত ছাড়বে বিকেল সাড়ে ৪টেয়। নিউ জলপাইগুড়ি পৌঁছবে রাত ১০টায়।

৪১১ কিলোমিটারের যাত্রাপথ সাড়ে ৫ ঘণ্টায় অতিক্রম করবে বন্দে ভারত। আগে নিউ জলপাইগুড়ি থেকে গুয়াহাটি যেতে সব চেয়ে দ্রুতগামী ট্রেনে সময় লাগত সাড়ে ৬ ঘণ্টা। সপ্তাহে ৬ দিন গুয়াহাটি-নিউ জলপাইগুড়ি রুটে ছুটবে বন্দে ভারত। কেবল মঙ্গলবার বন্ধ থাকবে পরিষেবা। রেলের অধীনস্থ সংস্থা আইআরসিটিসি জানিয়েছে রাজ্যের তৃতীয় বন্দে ভারতে চাপতে হলে এসি চেয়ার কারের যাত্রীদের দিতে হবে ১,২২৫ টাকা আর বিশেষ চেয়ার কারের যাত্রীদের দিতে হবে ২,২০৫ টাকা।

নতুন এই বন্দে ভারত এক্সপ্রেসকে নিয়ে দেশে সেমি হাইস্পিড ট্রেনের সংখ্যা হল ৩৪। এখনও পর্যন্ত ২১টি রাজ্যে পরিষেবা দিচ্ছে বন্দে ভারত। অদূর ভবিষ্যতে বন্দে ভারতের সংখ্যা আরও বাড়তে চলেছে বলে জানিয়েছে রেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vande Bharat Express Narendra Modi NJP guwahati
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE