Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Mallikarjun Kharge

সংসদে কাজিয়ার পরে এক টেবিলে বাজরার রুটি! মোদী-খড়্গে মধ্যাহ্নভোজে ‘মধ্যমণি’ ধনখড়

‘মিলেট (জোয়ার-বাজরা-রাগি) বর্ষ ২০২৩’ উপলক্ষে মঙ্গলবার কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর মঙ্গলবার সাংসদদের জন্য ওই মধ্যাহ্নভোজের আয়োজন করেছিলেন।

মধ্যাহ্নভোজের টেবিলে খড়্গে, ধনখড় এবং মোদী।

মধ্যাহ্নভোজের টেবিলে খড়্গে, ধনখড় এবং মোদী। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২২ ২১:০০
Share: Save:

রাজস্থানে কংগ্রেসের সভায় তাঁর বিতর্কিত মন্তব্যের জেরে মঙ্গলবার সকাল থেকে দফায় দফায় অশান্ত হল সংসদ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে অবমাননাকর মন্তব্যের অভিযোগ তুলে বিজেপি সাংসদেরা তাঁর ক্ষমাপ্রার্থনার দাবিতে সরব হলেন।

দুপুরে সংসদের ক্যান্টিনে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে এক টেবিলে বসেই হাসিমুখে মধ্যাহ্নভোজ সারতে দেখা গেল তাঁকেই। কংগ্রেস সভাপতি তথা রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খড়্গে! শাসক ও বিরোধী শিবিরের ‘সৌহার্দ্য এবং শিষ্টাচারের’ সেই ছবি টুইট করলেন প্রধানমন্ত্রী মোদী স্বয়ং। তাতে দেখা যাচ্ছে মোদী এবং খড়্গের মাঝে খাবার টেবিলে বসে রয়েছেন রাজ্যসভার অধ্যক্ষ জগদীপ ধনখড়।

‘মিলেট (জোয়ার-বাজরা-রাগি) বর্ষ ২০২৩’ উপলক্ষে মঙ্গলবার কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর ওই মধ্যাহ্নভোজের আয়োজন করেছিলেন। মোদী, খড়্গে, ধনখড়ের পাশাপাশি তিনিও ছিলেন ওই টেবিলে। সেই সঙ্গে ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ এবং প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়া।

টুইটারে মোদী লেখেন, ‘‘আমরা ২০২৩ সালকে মিলেটের (জোয়ার-বাজরা-রাগি) আন্তর্জাতিক বছর হিসাবে চিহ্নিত করার প্রস্তুতি নিচ্ছি। এই আবহে সংসদে একটি দারুণ মধ্যাহ্নভোজে অংশ নিলাম। সেখানে মিলেটের খাবার পরিবেশন করা হল। দলমতের ঊর্ধ্বে এমন অংশগ্রহণ দেখে ভাল লাগল।’’

সোমবার রাজস্থানের অলওয়ারে কংগ্রেসের সভায় অরুণাচলের তাওয়াংয়ে চিনা হামলার প্রসঙ্গ তুলে খড়্গে বলেছিলেন, ‘‘বিজেপি সরকার কথায় সিংহ, কিন্তু কাজে ইঁদুর।’’ পাশাপাশি, স্বাধীনতা আন্দোলনের প্রসঙ্গ তুলে বিজেপি নেতাদের নিশানা করে বলেন, ‘‘স্বাধীনতা সংগ্রামে কংগ্রেসের আত্মবলিদানের তালিকা দীর্ঘ। আপনাদের (বিজেপি নেতা) বাড়ির একটা কুকুরও কি দেশের জন্য প্রাণ দিয়েছে? অথচ এর পরেও আপনারা নিজেদের ‘দেশপ্রেমিক’ বলে দাবি করেন। আমাদের ‘দেশদ্রোহী’ বলেন।’’

খড়্গের মন্তব্যের প্রতিবাদ জানিয়ে মঙ্গলবার কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল রাজ্যসভার অধ্যক্ষ জগদীপ ধনখড়ের কাছে আবেদন জানান, ‘কুরুচিকর মন্তব্যের জন্য’ কংগ্রেস সভাপতি তথা রাজ্যসভার বিরোধী দলনেতাকে যেন ক্ষমতা চাইতে বাধ্য করা হয়। কিন্তু সেই দাবি খারিজ করে ধনখড় কেন্দ্রীয় মন্ত্রীকে বলেন, ‘‘আপনি কি শিশু? সভার বাইরে কেউ কিছু বললে, সে প্রসঙ্গ কি সভায় তোলা যায়?’’

কিন্তু ধনখড়ের ‘রায়ে’ খুশি হতে পারেননি বিজেপি সাংসদের একাংশ। তাঁদের অভিযোগ, প্রধানমন্ত্রী মোদীর বিরুদ্ধে অবমাননাকর মন্তব্য করেছেন কংগ্রেসের দলিত নেতা। বিক্ষোভের জেরে সাময়িক ভাবে অধিবেশন অচল হয়ে যায়। এর পর মধ্যাহ্নভোজে এক টেবিলে দেখা যায় প্রধানমন্ত্রী এবং রাজ্যসভার বিরোধী দলনেতাকে। কেন্দ্রীয় কৃষি প্রতিমন্ত্রী শোভা করন্ডলাজে জানিয়েছেন, মধ্যাহ্নভোজের মেনুতে ছিল জোয়ার-বাজরা-রাগির তৈরি রুটি, ধোসা, খিচুড়ি এমনকি, মিষ্টিও!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE