Advertisement
২২ এপ্রিল ২০২৪
Bill Gates

‘এ বার জোয়ার-বাজরা পরখ করুন’, গেটসের আটার রুটি বেলার চেষ্টাকে তারিফ মোদীর

কিছু দিন আগে মোদী ২০২৩ সালকে ‘মিলেট (জোয়ার-বাজরা-রাগি) বর্ষ’ হিসাবে ঘোষণা করেছিলেন। ওই খাদ্যশস্যগুলিকে আন্তর্জাতিক পরিচিতি দিতেই তাঁর এই উদ্যোগ বলে সরকারি সূত্রের খবর।

গেটসের রুটি গড়ার চেষ্টাকে তারিফ করলেন মোদী।

গেটসের রুটি গড়ার চেষ্টাকে তারিফ করলেন মোদী। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:০১
Share: Save:

বিল গেটসের আটার হাতরুটি বেলার চেষ্টার ভূয়সী তারিফ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সঙ্গে মাইক্রোসফটের প্রতিষ্ঠাতাকে মোদীর পরামর্শ, ‘‘জোয়ার-বাজরা-রাগি (মিলেট) দিয়েও অনেক সুন্দর পদ বানানো যায়। চেষ্টা করে দেখতে পারেন।’’ বিল গেটসের সেই রুটি বেলার ভিডিয়োর তলায় এই মন্তব্য লিখে ‘স্মাইলি ইমোজি’ও দিয়েছেন মোদী।

বিখ্যাত শেফ ইটান বেরনাথ সম্প্রতি একটি ভিডিয়ো টুইট করেন। সেই ভিডিয়োয় তাঁর সঙ্গেই রয়েছেন গেটস। তাতে দেখা যাচ্ছে হাতরুটি বানানোর জন্য জল ঢেলে আটা মাখছেন সফট্‌অয়্যার দুনিয়ার কিংবদন্তী। সে সময় গেটসকে বেরনাথ প্রশ্ন করছেন, ‘শেষ কবে রান্না করেছেন বলে মনে পড়ছে?’’ জবাবে গেটস বলছেন, ‘‘স্যুপ গরম করাকে যদি রান্না করা বলেন, তা হলে প্রতি দিনই করি। কিন্তু এই সব (হাতের আটা মাখার দিকে দেখিয়ে) বহু দিন বাদে করছি।’’

ওই টুইটে বেরনাথ জানিয়েছেন, সম্প্রতি তিনি ভারতের বিহারে গিয়ে রুটি তৈরি করার রহস্য শিখে এসেছেন। সেই রহস্যই ভাগ করে নিচ্ছেন গেটসের সঙ্গে। আটার রুটির পাশাপাশি ভারতের জোয়ার-বাজরা দিয়েও যে অনেক সুস্বাদু পদ বানানো যায়, গেটসকে তা জানিয়েছেন মোদী। প্রসঙ্গত, কিছু দিন আগে মোদী ২০২৩ সালকে ‘মিলেট (জোয়ার-বাজরা-রাগি) বর্ষ’ হিসাবে ঘোষণা করেছিলেন। ওই খাদ্যশস্যগুলিকে আন্তর্জাতিক পরিচিতি দিতেই তাঁর এই উদ্যোগ বলে সরকারি সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bill Gates Narendra Modi PM Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE