Advertisement
১৫ জুন ২০২৪
Supreme Court Collegium

কলেজিয়ামের সুপারিশ মেনে নিল মোদী সরকার, পাঁচ হাই কোর্টের বিচারপতির পদোন্নতিতে সম্মতি

বিচারপতি সঞ্জয় কিষেণ কউল এবং বিচারপতি এএস ওকার বেঞ্চে অ্যাটর্নি জেনারেল আর ভেঙ্কটরমানি জানান, পাঁচটি হাই কোর্টের বিচারপতির পদোন্নতির জন্য কলেজিয়ামের সুপারিশ করা নামে ছাড়পত্র দেওয়া হবে।

পাঁচ হাই কোর্টের বিচারপতি নিয়োগে কলেজিয়ামের সুপারিশ মানল কেন্দ্র।

পাঁচ হাই কোর্টের বিচারপতি নিয়োগে কলেজিয়ামের সুপারিশ মানল কেন্দ্র। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ১১:১৪
Share: Save:

সুপ্রিম কোর্টের কলেজিয়ামের মাধ্যমে বিচারপতি নিয়োগ ঘিরে গত কয়েক মাস ধরেই ধারাবাহিক ভাবে প্রশ্ন তুলছেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু। এ নিয়ে বিতর্ক গড়িয়েছে সুপ্রিম কোর্টে। সংঘাতের এই আবহেই পাঁচটি হাই কোর্টের বিচারপতির পদোন্নতির জন্য সুপ্রিম কোর্টের কলেজিয়ামের সুপারিশ করা নামে সম্মতি দিতে চলেছে কেন্দ্র।

বিচারপতি সঞ্জয় কিষেণ কউল এবং বিচারপতি এএস ওকার বেঞ্চে শুক্রবার কেন্দ্রের তরফে অ্যাটর্নি জেনারেল আর ভেঙ্কটরমানি জানান, শীঘ্রই দেশের পাঁচটি হাই কোর্টের বিচারপতির পদোন্নতির জন্য কলেজিয়ামের সুপারিশ করা নামে নিয়োগপত্র দেওয়া হবে। প্রসঙ্গত, গত নভেম্বরে বিচারপতি নিয়োগের জন্য সুপারিশ করা নাম নিয়ে সরকারের টালবাহানায় ক্ষোভ প্রকাশ করে বিচারপতি কউল এবং বিচারপতি ওকার বেঞ্চ এ বিষয়ে প্রয়োজনীয় আইনি পদক্ষেপের কথা জানিয়েছিল।

প্রসঙ্গত, নভেম্বরে সুপ্রিম কোর্টের কলেজিয়ামের সুপারিশ করা ১০টি নামে আপত্তি জানিয়েছিল কেন্দ্র। তাঁদের মধ্যে ছিলেন প্রাক্তন প্রধান বিচারপতি বিএন কিরপালের ছেলে সৌরভ কিরপাল। সূত্রের খবর, কলেজিয়ামের তরফে দ্বিতীয় বার পাঠানো কয়েকটি নামেও আপত্তি জানিয়েছিল রিজিজুর মন্ত্রক। নিয়ম অনুযায়ী, কেন্দ্রের আপত্তির পরে কলেজিয়াম কোনও নাম দ্বিতীয় বার সুপারিশ করলে সেই ব্যক্তিকে নিয়োগ করতে বাধ্য কেন্দ্র। কিন্তু এ ক্ষেত্রে কেন্দ্র সেই ‘লক্ষ্মণরেখা’ ভেঙেছে বলে অভিযোগ ওঠে। এই পরিস্থিতিতে শুক্রবার কলেজিয়ামের সুপারিশ করা পাঁচ নামে সম্মতি দিয়ে নরেন্দ্র মোদী সরকার বিরোধ মেটানোর ‘বার্তা’ দিল বলেই মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE