Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

PM Security breach: অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে পাঁচ সদস্যের কমিটি তদন্ত করবে মোদীর নিরাপত্তা-চ্যুতির

গত বুধবার পঞ্জাবে একটি জনসভায় যাওয়ার পথে উড়ালপুলের উপর দাঁড়িয়ে পড়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কনভয়। তখনই নিরাপত্তায় চ্যুতির অভিযোগ ওঠে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১২ জানুয়ারি ২০২২ ১২:৪২
Save
Something isn't right! Please refresh.
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
ফাইল চিত্র ।

Popup Close

কোনও তরফে ঝুঁকে থাকা নয়, ৫ জানুয়ারি পঞ্জাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কনভয়ে নিরাপত্তার চ্যুতির তদন্ত করবেন নিরপেক্ষ তদন্তকারী। তদন্তের জন্য পাঁচ সদস্যের প্যানেল তৈরি করে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। তদন্ত প্যানেলের চেয়ারপার্সন সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি ইন্দু মলহোত্র। যত দ্রুত সম্ভব শীর্ষ আদালতে রিপোর্ট জমা দেবেন বিচারপতি মলহোত্র।

সুপ্রিম কোর্টের তৈরি করে দেওয়া কমিটিতে বিচারপতি ইন্দু মলহোত্রকে সাহায্য করার জন্য থাকবেন, এনআইএ-র ডিরেক্টর জেনারেল, চণ্ডীগড় পুলিশের প্রধান, পঞ্জাব পুলিশের এডিজি (নিরাপত্তা) এবং পঞ্জাব ও হরিয়ানা হাই কোর্টের রেজিস্ট্রার জেনারেল।

এই কমিটি খতিয়ে দেখবে, কী ভাবে নিরাপত্তায় চ্যুতির ঘটনা ঘটল। চ্যুতির নেপথ্যে রয়েছেন কে, এবং ভবিষ্যতে এই ধরনের ঘটনা এড়াতে কী কী পদক্ষেপ বাঞ্ছনীয়। শীর্ষ আদালত রায়ে জানিয়েছে, ‘এক তরফা কোনও তদন্তের উপর এই প্রশ্নগুলোর উত্তর ন্যস্ত করা যায় না। আমরা চাই এর নিরপেক্ষ তদন্ত হোক।’

Advertisement

গত বুধবার, ৫ জানুয়ারি, পঞ্জাবে একটি জনসভায় যাওয়ার পথে ভাটিন্ডায় একটি উড়ালপুলের উপর প্রায় ২০ মিনিট দাঁড়িয়ে ছিল প্রধানমন্ত্রী মোদীর কনভয়। অভিযোগ, কৃষকদের বিক্ষোভের জেরেই আটকে গিয়েছিল কনভয়।

১৪ ফেব্রুয়ারি পঞ্জাবে বিধানসভা ভোট। তার ঠিক আগে এই ঘটনায় শুরু হয় তুমুল রাজনৈতিক চাপানউতর। বাকযুদ্ধ শুরু হয়ে যায় কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের মধ্যে। মামলা হয় সুপ্রিম কোর্টে। সেই মামলার প্রেক্ষিতেই প্রধান বিচারপতি এন ভি রমনা বিজেপি শাসিত কেন্দ্র এবং কংগ্রেস শাসিত পঞ্জাব সরকারকে তদন্ত বন্ধ রাখতে বলে। জানায়, এ বিষয়ে তদন্তের জন্য অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে কমিটি গড়া হবে। বুধবার সেই প্যানেলেরই নাম ঘোষণা করল শীর্ষ আদালত।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement